ঢাকা | এপ্রিল ২৩, ২০২৪ - ১২:৫৩ অপরাহ্ন

ঈদ আনন্দে বাগড়া দেবে ঝড়-বৃষ্টি

  • আপডেট: Friday, April 29, 2022 - 8:19 pm

 

অনলাইন ডেস্ক: ঈদের বাকি আর মাত্র কয়েকদিন। এরই মধ্যে মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। দেশের কোথাও কোথাও অস্থায়ীভাবে দমকা ঝড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হচ্ছে। তাপপ্রবাহও বয়ে যাচ্ছে দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে। এ অবস্থার মধ্যে আবহাওয়ার পূর্বাভাস বলছে, ঈদের সময়ে দুদিন দেশজুড়ে বিক্ষপ্তভাবে বজ্রবৃষ্টি হতে পারে।

শুক্রবার বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশিদ এ তথ্য জানান। বজলুর রশিদ বলেন, ঈদের সময় অনেক জায়গায় মে মাসের দুই তিন তারিখে বৃষ্টি হবে। দেশের দক্ষিণাঞ্চলে একটু তুলনামূলক কম বৃষ্টিপাত হবে। তাছাড়া দেশের সব বিভাগেই মোটামোটি বৃষ্টিপাত হবে।

আবহাওয়াবিদ আরও বলেন, এখনতো কোথাও ভারী বৃষ্টিপাত নাই। এখন মৌসুম অনুযায়ী টানা বৃষ্টিপাতও হবে না। ঈদের আগের দিনে রাতে এবং ঈদের দিন বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হবে।

এদিকে আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। ফলে কুমিল্লা অঞ্চলসহ রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়ার সাথে প্রবল বিজলী চমকানোসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তাপপ্রবাহের পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর বলছে, গোপালগঞ্জ, রাঙ্গামাটি, চাঁদপুর, মৌলভীবাজার, রাজশাহী, বরিশাল ও পটুয়াখালী জেলাসহ খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু ধরণের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। ফলে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানিয়েছে সংস্থাটি।

৭২ ঘণ্টার আবহাওয়ার অবস্থা (৩ দিন) সামান্য পরিবর্তন হতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।