ঢাকা | এপ্রিল ১৮, ২০২৪ - ৩:৩৭ পূর্বাহ্ন

ইউরোপের পর এবার এশিয়ায় বিশৃঙ্খলা সৃষ্টি করতে চাইছে ন্যাটো: চীন

  • আপডেট: Friday, April 29, 2022 - 8:28 pm

 

অনলাইন ডেস্ক: যুক্তরাজ্যের পররাষ্ট্র সচিব চীনকে ‘নিয়ম মেনে খেলতে’ বলায় ন্যাটোর বিরুদ্ধে ইউরোপে বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগ এনেছেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন। এরপর এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলেও ন্যাটো সংঘাত সৃষ্টি করবে বলে তিনি অভিযোগ করেন।

বুধবার লন্ডনের ম্যানশন হাউসে এক বক্তৃতায় যুক্তরাজ্যের পররাষ্ট্র সচিব লিজ ট্রাস বলেন, বিশ্ব অর্থনীতি থেকে রাশিয়াকে বিচ্ছিন্ন করার সমন্বিত পদক্ষেপ প্রমাণ করেছে গণতান্ত্রিক দেশগুলির বাজারে তাদেরকে আর প্রবেশাধিকার দেওয়া হয়নি। চীনসহ সবাইকে এখন নিয়ম মেনে খেলতে হবে।

বৃহস্পতিবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন ট্রাসের মন্তব্য প্রত্যাখ্যান করে বলেন, ন্যাটো অন্যান্য দেশগুলিকে মৌলিক নিয়ম মেনে চলতে বলে। কিন্তু ন্যাটোই নিয়ম না মেনে যুদ্ধ পরিচালনা করে। তারা সার্বভৌম রাষ্ট্রগুলিতে বোমা ফেলে নিরীহ বেসামরিকদের হত্যা ও বাস্তুচ্যুত করেছে।

ওয়াং আরও বলেন, উত্তর আটলান্টিকের সামরিক সংস্থা ন্যাটো ইউরোপে বিশৃঙ্খলা করে সাম্প্রতিক বছরগুলিতে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে তার কর্তৃত্ব দেখাতে এবং সংঘাত সৃষ্টি করতে এসেছে।

ন্যাটো তার সদস্য রাষ্ট্রের বাইরে গিয়েও বিশৃঙ্খলা করতে চাইছে। চীন থেকে বিচ্ছিন্ন রাষ্ট্র তাইওয়ানেও তারা নজর দিয়েছে। তাইওয়ার চীনেরই অংশ, এটাকে আমরা পুনরুদ্ধার করব, ওয়াং যোগ করেছেন।