ঢাকা | জুলাই ২৫, ২০২৪ - ৩:১৩ পূর্বাহ্ন

ডায়রিয়ায় মৃত্যু নিয়ে স্বাস্থ্য অধিদপ্তর আর আইসিডিডিআরবির দুই তথ্য

  • আপডেট: Wednesday, April 13, 2022 - 7:57 pm

 

অনলাইন ডেস্ক: মার্চে শুরু হওয়া ডায়রিয়ার প্রাদুর্ভাব মাস পার হয়ে গেলেও পরিসস্থিতি উন্নতি হয়নি। শুরুর দিকে মৃত্যু না হলেও এখন ডায়রিয়ার আক্রান্ত রোগীর মৃত্যুর খবর আসছে। যদিও মৃত্যুর সংখ্যা নিয়ে আইসিডিডিআরবির তথ্যের সঙ্গে মিল নেই স্বাস্থ্য অধিদপ্তরের। যেকারণে প্রাদুর্ভাব শুরুর পর ডায়রিয়ায় ঠিক কতজনের মৃত্যু হয়েছে তা নিয়ে তৈরি হয়েছে ধোঁয়াশা।

স্বাস্থ্য অধিদপ্তর বলছে, তারা এখন পর‌্যন্ত ডায়রিয়ায় দেশে ৪ জনের মৃত্যু রিপোর্ট করেছে। অন্যদিকে ডায়রিয়া রোগীদের সবচেয়ে বেশি সেবাদানকারী প্রতিষ্ঠান আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ—আইসিডিডিআরবি বলছে, বুধবার পর‌্যন্তই তাদের হাসপাতালে চারজন মারা গেছেন। এই চারজন নিয়ে দেশে মোট মৃত্যু হয়েছে ২৪ জন। সংখ্যাটি আরো বেশি হতে পারে।

বুধবার দুপুরে সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক ডা. নাজমুল ইসলাম ডায়রিয়ায় মৃত্যুর তথ্য তুলে ধরে বলেন, ‘ডায়রিয়ায় চারজনের মৃত্যু হয়েছে। এবছর আমরা চারটি মৃত্যুর রিপোর্ট করেছি।’

এসময় আইসিডিডিআরবি মৃত্যুর সংখ্যা নিয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা এ পর্যন্ত চারটি মৃত্যুর তথ্য পেয়েছি। আইসিডিডিআরবি একটি স্বতন্ত্র প্রতিষ্ঠান। তারা আমাদের কাছে এখনো আনুষ্ঠানিকভাবে সেই তথ্য হস্তান্তর করেনি। করলে আমরা সেগুলো বিশ্লেষণ করে দেখব।’

সংবাদ সম্মেলনে তিনি জানান, মার্চ মাসে দেশে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ১ লাখ ৭০ হাজার ২৩৭ জন। এর মধ্যে শুধু রাজধানীতেই ৩৬ হাজার ৯১২ জন হাসপাতালে গেছেন।

বিভাগ ভিত্তিক হিসেবে ঢাকা বিভাগে ৬৬ হাজার ৪৬ জন, চট্টগ্রাম বিভাগে ১৮ হাজার ৪১৬ জন, খুলনা বিভাগে ৩৬ হাজার ২০৯ জন, বরিশালে ৫ হাজার ৪১৫ জন, সিলেটে ১১ হাজার ১৯৩ জন, রাজশাহীতে ১২ হাজার ৪৮৪ জন, রংপুরে ১০ হাজার ৫৬৫ জন, ময়মনসিংহে ৯ হাজার ৯০৯ জন ডায়রিয়া নিয়ে হাসপাতালে গেছেন এ সময়।