ঢাকা | ফেব্রুয়ারী ২১, ২০২৪ - ১২:৫৪ পূর্বাহ্ন

কোটা পূনর্বহালের দাবিতে আদিবাসী ছাত্র পরিষদের মানববন্ধন

  • আপডেট: Monday, April 11, 2022 - 10:38 pm

 

স্টাফ রিপোর্টার: প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে ৫ শতাংশ ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটা পূনর্বহালের দাবিতে রাজশাহীতে মানববন্ধন হয়েছে। সোমবার বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত নগরীর সাহেববাজার জিরোপয়েন্টে এ কর্মসূচি পালন করে আদিবাসী ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটি।

সংগঠনের সভাপতি নকুল পাহান এতে সভাপতিত্ব করেন। বক্তারা কোটা পূনর্বহাল রাখার দাবি জানান। এ ছাড়া ৪০তম বিসিএস পরীক্ষার চূড়ান্ত তালিকায় কোন ক্ষুদ্র নৃ-গোষ্ঠী প্রার্থীকে সুপারিশ না করার তীব্র প্রতিবাদ এবং নিন্দা জানান তারা। বক্তারা বলেন, কোটা তুলে দেওয়ার কারণে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী প্রার্থীদের সুপারিশ করা হয়নি। আদিবাসীদের এই ৫ শতাংশ কোটা পূনর্বহালের দাবি জানান।

তারা বলেন, কোটা বাতিল করার পর্যায়ে এখনো আদিবাসীরা পৌছায়নি। কারণ কখনো আদিবাসীদের ৫ শতাংশ কোটার পূর্ণ বাস্তবায়ন হয়নি। তাই এখনো আদিবাসীরা উন্নয়নের প্রান্তিক পর্যায়ে রয়েছেন। তাদের শিক্ষা এবং চাকরির যথেষ্ট প্রয়োজন রয়েছে। তারা ৪০তম বিসিএস পরীক্ষার চূড়ান্ত তালিকায় আদিবাসীদের পুর্নবিবেচনা করে ফলাফল প্রকাশ করার দাবি জানান।

কর্মসূচিতে বক্তব্য রাখেন আদিবাসী ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক তরুন মুন্ডা, কোষাধক্ষ অনিল রবিদাস, রাজশাহী বিশ^বিদ্যালয় শাখার সভাপতি সুশান্ত মাহাতো, সহ-সভাপতি কলাবতি মাহাতো, সাধারণ সম্পাদক লখিন সরদার, নারী বিষয়ক সম্পাদক তৃষা হেমব্রম, সদস্য মিলন মাহাতো প্রমুখ। এ ছাড়াও সংহতি জানিয়ে বক্তব্য রাখেন, জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক সুভাষ চন্দ্র হেমব্রম, সদস্য বিভুতি ভূষণ মাহাতো এবং ছাত্রনেতা তামিম সিরাজী।