ঢাকা | ফেব্রুয়ারী ২১, ২০২৪ - ৬:৩৮ অপরাহ্ন

বাংলাদেশের রেল খাতে বিনিয়োগ করতে চায় স্পেন

  • আপডেট: Sunday, April 10, 2022 - 8:12 pm

 

অনলাইন ডেস্ক: বাংলাদেশের রেল খাতে বিনিয়োগ করতে চায় স্পেন। ঢাকায় নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিস্কো বেনিতেজ এ আগ্রহের কথা জানিয়েছেন। রবিবার রেলভবনে রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজনের সঙ্গে সাক্ষাত করেন ফ্রান্সিস্কো বেনিতেজ।

পরে তিনি লোকোমোটিভ সরবরাহ, ঢাকা-চট্টগ্রামে ইলেকট্রিক ট্রাকশন, ভাঙ্গা থেকে পায়রা পর্যন্ত নতুন রেলপথ নির্মাণের বিষয়ে আগ্রহ প্রকাশ করেন। এছাড়া রেলের উন্নয়নে স্বল্প সুদে ঋণ দিতে তার দেশ আগ্রহী বলেও জানান রাষ্ট্রদূত।

রেল মন্ত্রণালয় জানায়, মন্ত্রী ও রাষ্ট্রদূতের মধ্যে অনুষ্ঠিত বৈঠকে বাংলাদেশ রেলওয়েতে স্পেনের টালগো কোম্পানি কর্তৃক দেয়া প্রস্তাব অনুযায়ী, দেশের রেলওয়ের ট্রাকে হাইস্পিড ট্রেন পরিচালনা করা সম্ভব কি-না সে বিষয়ে সম্ভাব্যতা যাচাইয়ের জন্য একটি প্রস্তাব দেন রাষ্ট্রদূত। এ বিষয়ে রেলওয়ের সহযোগিতা কামনা করেন তিনি।

রেলমন্ত্রী রাষ্ট্রদূতকে বলেন, বর্তমান সরকার ইউরোপীয় প্রযুক্তিগত জ্ঞান বাংলাদেশ রেলওয়েতে সন্নিবেশ করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। একটি দেশের টেকসই উন্নয়নের জন্য ভারসাম্যপূর্ণ যোগাযোগ ব্যবস্থা খুবই গুরুত্বপূর্ণ। বর্তমান সরকার রেলওয়েকে অধিক গুরুত্ব দিয়ে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে। আমাদের দেশ ব্রডগেজ ও মিটারগেজ দ্বারা দুই ভাগে বিভক্ত। আমরা রেলপথকে ব্রডগেজের আওতায় আনার জন্য ব্যবস্থা গ্রহণ করেছি।

মন্ত্রী বাংলাদেশ রেলওয়েতে বিনিয়োগে স্পেনের আগ্রহের জন্য ধন্যবাদ জানান। এজন্য আন্তর্জাতিক বিভিন্ন টেন্ডার প্রক্রিয়ায় স্পেনকে অংশগ্রহণ করতে বলেন তিনি।

এ সময় রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. হুমায়ুন কবীর, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার, অতিরিক্ত মহাপরিচালক (রোলিং স্টক) মঞ্জুরুল আলম চৌধুরী, অতিরিক্ত মহাপরিচালক (অবকাঠামো) কামরুল আহসান উপস্থিত ছিলেন।