ঢাকা | ফেব্রুয়ারী ২৯, ২০২৪ - ৫:২৮ পূর্বাহ্ন

কড়া নিরাপত্তার মধ্যে থমথমে কলম্বো

  • আপডেট: Saturday, April 2, 2022 - 8:30 pm

 

অনলাইন ডেস্ক: অর্থনৈতিক সংকটে ধুঁকতে থাকার মধ্যে সহিংসতার কারণে জারি করা জরুরি অবস্থার প্রথম দিনে শ্রীলংকার রাজধানী কলম্বোতে কড়া নিরাপত্তা নেওয়া হয়েছে। কঠোর নিরাপত্তার মধ্যে কলম্বোর বিভিন্ন দোকানপাট খুলেছে।

দক্ষিণ এশিয়ার দ্বীপ রাষ্ট্র শ্রীলংকায় অস্থিরতা শুরু বৈদেশিক মুদ্রার সংকট দিয়ে। অবস্থা এমন দাঁড়ায় যে কাগজের অভাবে স্কুলের পরীক্ষা নেওয়া পর্যন্ত বন্ধ করতে হয়েছে। পাশাপাশি ক্ষোভ তৈরি হয় জ্বালানি ও অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্যের ঘাটতি দেখা দেওয়ায়।

এসব বিষয় নিয়ে জনরোষের মধ্যে জ্বালানি ও অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্যের ঘাটতিতে ক্ষুব্ধ কয়েকশ লোক বৃহস্পতিবার রাষ্ট্রপতির বাসভবনের বাইরে বিক্ষোভ করে।পরে বিক্ষোভকারীরা রাষ্ট্রপতির বাসভবনে হামলা ও সেনাবাহিনীর গাড়িতে আগুনের ঘটনা ঘটে।

সেই বিক্ষোভ দমাতে কলম্বোতে বৃহস্পতিবার রাতে কারফিউ জারি করা হয়। তবে শুক্রবার সকালে তা তুলে নেওয়া হয়। পরে শনিবার সকাল ৬টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে দেশে জরুরি অবস্থা জরি করেন।

রয়টার্স জানিয়েছে, জরুরি অবস্থা জারির পাশাপাশি সন্দেহভাজন ব্যক্তিদের আটক ও গ্রেপ্তারে সামরিক বাহিনীকে অনুমতি দেওয়া সংক্রান্ত কঠোর আইন বলবৎ করেন দেশটির প্রেসিডেন্ট। বিক্ষোভে জড়িত থাকার অভিযোগে এখন পর্যন্ত পুলিশ ৫৪ জনকে গ্রেপ্তার করেছে।