ঢাকা | ফেব্রুয়ারী ২২, ২০২৪ - ১:৩০ অপরাহ্ন

বঙ্গবন্ধুর জন্মদিনে পাল্টে গেল তাঁর বায়োপিকের নাম

  • আপডেট: Thursday, March 17, 2022 - 7:26 pm

 

অনলাইন ডেস্ক: হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি শেখ মুজিবুর রহমানের জীবনীভিত্তিক সিনেমা নির্মাণ করছেন বলিউডের বিখ্যাত পরিচালক শ্যাম বেনেগাল। গত দুই বছর ধরে ‘বঙ্গবন্ধু’ শিরোনামে নির্মিত হচ্ছিল বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনার এই সিনেমা। কিন্তু জাতির পিতার ১০২ তম জন্মদিনে পাল্টে গেল সেই নাম।

বাংলাদেশের স্বাধীনতার মহান এ স্থপতির বায়োপিকের নতুন নাম রাখা হয়েছে ‘মুজিব- একটি জাতির রূপকার’। বৃহস্পতিবার দুপুরে এফডিসিতে উন্মোচিত হয় সিনেমাটির ফার্স্ট লুক এবং ট্রেইলার। সেই পোস্টারে বঙ্গবন্ধুর বায়োপিকের নতুন নামটি দেখা যায়। ছবির ট্রেলার লঞ্চিং অনুষ্ঠানে এমনটা জানান বায়োপিকের সঙ্গে সংশ্লিষ্টরাও।

প্রকাশিত পোস্টারে তুলে ধরা হয়েছে, ১৯৭১ সালের ৭ মার্চে সোহরাওয়ার্দী উদ্যানে দেওয়া বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের মুহূর্তটি। তবে সেখানে দেখানো হয়নি অভিনয়শিল্পীদের কারও লুক। জনতার উদ্দেশ্যে বঙ্গবন্ধুর হাত নাড়ার দৃশ্যটিই পোস্টারে শোভা পেয়েছে।

সংশ্লিষ্টরা বলছেন, বঙ্গবন্ধুর ১০২ তম জন্মদিনে টিমের পক্ষ থেকে এটি উপহার। শিগগির পোস্ট প্রোডাকশন শেষে চলতি বছরেই সিনেমাটি মুক্তি দিতে সবকিছু চূড়ান্ত হবে।

২০২০ সালের জানুয়ারি থেকে মুম্বাইয়ের দাদাসাহেব ফিল্ম সিটিসহ বেশ কয়েকটি এলাকায় সিনেমার ৮০ ভাগ দৃশ্যধারণ করা হয়। এরপর ২০২১ সালের নভেম্বরে বাংলাদেশ অংশের শুটিং সম্পন্ন হয়। তেজগাঁওয়ের পুরানো বিমানবন্দরসহ ঢাকার বেশকিছু এলাকায় এবং গোপালগঞ্জে চলচ্চিত্রটির দৃশ্যধারণ করা হয়।

এর প্রধান চরিত্র অর্থাৎ, বঙ্গবন্ধুর ভূমিকায় অভিনয় করছেন ‘ঢাকা অ্যাটাক’ খ্যাত আরিফিন শুভ। অন্যান্য চরিত্রে আরও আছেন নুসরাত ফারিয়া, নুসরাত ইমরোজ তিশা, সাবিলা নূর, প্রার্থনা ফারদীন দীঘি, চিত্রনায়ক রিয়াজ, শহীদুল আলম সাচ্চু, রাইসুল ইসলাম আসাদ, খায়রুল আলম সবুজ ও দিলারা জামানসহ অনেকে।