ঢাকা | অক্টোবর ১৫, ২০২৪ - ১০:২৯ অপরাহ্ন

বাংলাদেশের জৌতিরবিজ্ঞানে প্রথম রৌপ্য বিজয়ী মেয়ে ফারিয়া

  • আপডেট: Monday, October 14, 2024 - 10:00 pm

প্রেস বিজ্ঞপ্তি: এ বছর নেপালের কাঠমন্ডুতে অনুষ্ঠিত ৩য় International Olympiad on Astronomy and Astrophysics Jr (IOAA Jr) এ বাংলাদেশ থেকে প্রথমবারের মতো টিম অংশগ্রহণ করে। ১৯ দেশের প্রতিযোগীদের মধ্যে বাংলাদেশ টিম ৪টি পদক অর্জন করেছে ১টি রৌপ্য ২টি ব্রোঞ্চ পদক এবং ১টি অনারেবল মেনশন পেয়েছেন। ফারিয়া বাংলাদেশের জৌতিরবিজ্ঞানে প্রথম রৌপ্য বিজয়ী মেয়ে হওয়ার সুযোগ পেয়েছে ১৩ বছর বয়সে।

ফারিয়া মাহমুদ ঢাকার দক্ষিণ বনশ্রীর নভেলটি স্কুল এন্ড কলেজের ক্লাস এইটের শিক্ষার্থী, পাশাপাশি সে কোয়ান্টাম ফাউন্ডেশনের একজন সক্রিয় সদস্য। কোয়ান্টাম মেথড কোর্স সম্পন্ন করছে ৪৯৯ বি ব্যাচে। মো: ফাইয়ার সিদ্দিকী (ডিপিএস এসটিএস স্কুল, ঢাকা) এবং রোকন উজ্জামান রাইম (সিলেট সরকারী মডেল স্কুল ও কলেজ) ব্রোঞ্চ এবং ফারহান সাজিদ (গভ. ল্যাবরটরি হাই স্কুল, রাজশাহী) অনারেবল মেনশন পদক পেয়েছেন।

উল্লেখ্য ২০১৮ সাল থেকে বাংলাদেশে Bangladesh Olympiad on Astronomy and Astrophysics (BDOAA) এর উদ্যোগে প্রতি বছর অলিম্পিয়াডের আয়োজন করা হয়ে থাকে। আঞ্চলিক পর্ব থেকে বিজয়ীরা জাতীয় পর্বের অংশগ্রহণ করে। জাতীয় পর্বের বিজয়ীদের নিয়ে পরবর্তীতে ক্যাম্প পরিচালনা করা হয়, সেখান থেকে এক্সটেন্ডেড ক্যাম্পে ৫ জন সদস্যকে আন্তর্জাতিক অলিম্পিয়াডের বাংলাদেশের প্রতিনিধিত্ব করার জন্যে পাঠানো হয়।

২০২৪ সালে ব্রাজিলে অনুষ্ঠিত ১৭ তম International Olympiad on Astronomy and Astrophysics (IOAA) এ ৫৩টি টিমের প্রতিযোগীদের মধ্যে বাংলাদেশ টিম ২টি পদক অর্জন করেছে ১টি ব্রোঞ্জ এবং ১টি অনারেবল মেনশন। তাসদিক আহমেদ তন্ময় (গভ. ল্যাবরটরি হাই স্কুল, রাজশাহী এবং নটরডেম কলেজ, ঢাকা) ব্রোঞ্জ মেডেল এবং লাবিব বিন আজাদ (নটরডেম কলেজ, ঢাকা) অনারেবল মেনশন পদক পেয়েছেন।