ঢাকা | জুলাই ২৪, ২০২৪ - ৪:১৭ অপরাহ্ন

ভিটামিন সির ঘাটতি পূরণসহ লটকানের যত উপকারিতা

  • আপডেট: Thursday, July 4, 2024 - 3:16 pm

অনলাইন ডেস্ক: বর্ষার ফল লটকান এখন বাজারে। ফাইটোকেমিক্যালস যেমন ফেনোলিক্স, ফ্ল্যাভোনয়েড এবং ক্যারোটিনয়েডস মেলে উপকারী এ ফলে। এ ছাড়া ভিটামিন সি, ফোলেট, ভিটামিন এ, পটাসিয়াম, ক্যালসিয়াম, এবং ম্যাগনেসিয়াম এবং ফাইবারসহ বেশ কয়েকটি জৈব সক্রিয় যৌগ রয়েছে এ ফলে। লটকান খেলে তাই মিলবে বেশ কিছু উপকারিতা। জেনে নিন এ খাওয়ার উপকারিতা—

ভিটামিন-সির দারুণ উৎস আছে টক ফল লটকানে। এটি খেলে শরীরের ক্ষমতা বেড়ে যায়। এটি খেলে শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে দেহকে শক্তিশালী করে। প্রতিদিন কয়েকটি লটকান খেলে শরীরের ভিটামিন সির চাহিদা অনেকাংশেই পূরণ করা সম্ভব।

লটকান খেলে শরীরে হাইড্রেটেড বাড়ে। কারণ এতে পানির পরিমাণ অনেক বেশি থাকে। লটকানে ম্যাগনেসিয়াম ও পটাসিয়ামের মতো খনিজ পাওয়া যায়, যা রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

লটকান শরীরের সংক্রমণ থেকে রক্ষা করে। বর্ষার সময় স্যাঁতসেঁতে আবহাওয়ায় ত্বকে নানা ধরনের সংক্রমণের ঝুঁকি বাড়ে। এর ফলে নিয়মিত লটকান খেলে চর্মরোগ থেকে দূরে থাকা যায়।

আমাদের শরীরে শক্তির উৎস বাড়ায় লটকান। এতে থাকা পর্যাপ্ত পরিমাণে ভিটামিন, খনিজ এবং প্রোটিন সারা দিন সক্রিয় থাকতে সাহায্য করে। গবেষকরা বলছেন, মানসিক অবসাদ থেকে মুক্তি পেতে উপকারী উপাদানে ঠাসা এই লটকান। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে লটকান বেশ উপকারী। এতে অতিরিক্ত চিনির উপাদান নেই।

এছাড়া লটকন ক্যালসিয়ামের জন্য ভালো উৎস। তাই লটকান খান হাড় ও দাঁত শক্তিশালী রাখুন।

 

সোনালী/ সা