ঢাকা | জুলাই ২৪, ২০২৪ - ৬:২৩ অপরাহ্ন

সেমিফাইনালে যে পরিকল্পনা নিয়ে মাঠে নামতে চায় রোহিত শর্মা

  • আপডেট: Thursday, June 27, 2024 - 10:28 am

অনলাইন ডেস্ক: টি-টোয়েন্টি বিশ্বকাপে এখন পর্যন্ত অপরাজিত দল ভারত। ইংল্যান্ডের বিপক্ষে সেমিফাইনালে মাঠে নামার আগে নির্দিষ্ট বিষয়ের ওপর জোর দিতে চান রোহিত শর্মা। কোনোভাবেই যেন চাপে পড়ে না যায় তার দল, সেভাবেই ম্যাচটি নিয়ে অতিরিক্ত ভাবনা-চিন্তা করতে চান না তিনি। আর পাঁচটা ম্যাচের মতোই দেখছেন সেমিফাইনালকে।

আনন্দবাজার প্রতিবেদন সূত্রে জানা গেছে, টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত এখনো অপরাজিত দল। ইংল্যান্ডের বিপক্ষে সেমিফাইনালে মাঠে নামার আগে কোনো চাপ নিতে চান না রোহিত শর্মা-কোহলিরা। আর পাঁচটা ম্যাচের মতোই সেমিফাইনালকে দেখতে চান তারা। বুধবার গায়ানায় সংবাদ সম্মেলনে এসে এমন কথাই জানালেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। অন্যদিকে ভারতের বিপক্ষে সেমিফাইনালে মাঠে নামার আগে ইংল্যান্ড অধিনায়ক জস বাটলার বেশ আত্মবিশ্বাসী। বাটলার জানিয়েছেন, রোহিত শর্মার দল অনেক বেশি আগ্রাসী ক্রিকেট খেলছে। আমাদের সতর্ক থাকতে হবে।

রোহিত শর্মা বলেন, তারা এই ম্যাচটিকে নিয়ে অতিরিক্ত ভাবনা-চিন্তা করতে চান না। আর পাঁচটা ম্যাচের মতোই দেখতে চান তারা। দলের সবাই জানে, আমরা সেমিফাইনাল খেলতে নামছি। এটি একটি নকআউট ম্যাচ। হারলে বিদায়। কিন্তু এটা নিয়ে বেশি চিন্তাভাবনা করা ঠিক নয়। তা না হলে সমস্যা দেখা দিতে পারে। মানসিকভাবে ছেলেরা খুব ভালো জায়গাতেই আছে।

তিনি বলেন, সবাই জানে মাঠে নেমে কী করতে হবে। ম্যাচ জেতার জন্য আমাদের কী করা উচিত।  আমি নিজের জন্য পরিকল্পনা খুব সহজ রেখেছি। বাকিদের জন্যও তাই। পরিবেশ-পরিস্থিতির ওপরে গুরুত্ব দিয়ে রোহিত শর্মা বলেন, ‘অনেক কিছুই পরিবেশের ওপর নির্ভর করে। এই বিশ্বকাপে পরিবেশ ও পরিস্থিতি সব দলকেই পরীক্ষার মুখে ফেলেছে। প্রকৃতির ওপরে কারও হাত নেই। কী হবে, আমরা জানি না।

২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে জশ বাটলারদের কাছে ১০ উইকেটে হারা প্রসঙ্গে রোহিত শর্মা বলেন, ‘দুই বছরের মধ্যে কিছুই বদলায়নি। আমরা খোলা মনে ক্রিকেটটা খেলে এসেছি। সেভাবেই খেলে যাব।’

অধিনায়ক হিসেবে নিজের দৃষ্টিভঙ্গি নিয়ে তিনি বলেন, ‘আমি সব সময় ঠান্ডা মাথায় সিদ্ধান্ত নেই। মাঠে নেমে মাথা গরম করি না। এভাবেই এতদিন খেলে এসেছি। এখনো সেভাবেই চলতে চাই। তবে এটা ঠিক— মাঝে মাঝে এমন পরিস্থিতি তৈরি হয়, যখন মাথা ঠান্ডা রাখা যায় না, কঠিন হয়ে পড়ে।

সেমিফাইনালে ভারতের বিপক্ষে মাঠে নামার আগে আত্মবিশ্বাসী ইংল্যান্ড অধিনায়ক বাটলার। তিনি বলেন, দুই বছর আগের অ্যাডিলেড ম্যাচের স্মৃতি তিনি ভুলে যাননি। তবে এই ভারত অনেক বেশি আগ্রাসী ক্রিকেট খেলছে। আগের বারের টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে বিদায় নেওয়ার পর ভারতীয় দলের মানসিকতা বদলে গেছে। ওরা আরও বেশি আগ্রাসী ক্রিকেট খেলছে। আমাদের সতর্ক থাকতে হবে।

 

সোনালী/ সা