ঢাকা | জুলাই ২৪, ২০২৪ - ৬:২৩ পূর্বাহ্ন

রাজশাহীতে রাসেল ভাইপারের উপদ্রব বাড়ায় অ্যান্টিভেনম সরবরাহের দাবি

  • আপডেট: Thursday, June 20, 2024 - 10:28 pm

স্টাফ রিপোর্টার: রাজশাহী জেলার গোদাগাড়ী উপজেলায় বিষধর সাপ রাসেল ভাইপারের আনাগোনা বেড়ে যাওয়ায় উপজেলার দুটি হাসপাতালে রাসেল ভাইপারসহ বিভিন্ন ধরনের বিষধর সাপের কামড়ের চিকিৎসা ও অ্যান্টিভেনম মজুতের দাবি জানানো হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী বরাবর এ আবেদন জানিয়েছে গোদাগাড়ী নাগরিক স্বার্থ-সংরক্ষণ কমিটি। আজ বৃহস্পতিবার আবেদনটি পাঠানো হয়েছে ডাক বিভাগের মাধ্যমে।

গোদাগাড়ী নাগরিক স্বার্থ-সংরক্ষণ কমিটির সভাপতি অ্যাডভোকেট সালাহ উদ্দিন বিশ্বাস স্বাক্ষরিত আবেদনে বলা হয়েছে, রাজশাহীর বরেন্দ্র অঞ্চলের গোদাগাড়ীসহ আশপাশের এলাকায় বিষধর রাসেল ভাইপার সাপের কামড়ে ধানকাটা শ্রমিকসহ জমিতে কাজ করার সময় কৃষকরা মারা যাচ্ছেন; কিন্তু গোদাগাড়ী এলাকা রাসেল ভাইপার উপদ্রুত হলেও স্থানীয় ৩১ শয্যা হাসপাতাল ও প্রেমতলী উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে অ্যান্টিভেনম সরবরাহ নেই।

ফলে আক্রান্তের শিকার কৃষকরা তাৎক্ষণিকভাবে চিকিৎসা পাওয়া থেকে বঞ্চিত হচ্ছেন। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তরের আগেই অনেকে মারা যাচ্ছেন। স্থানীয় স্বাস্থ্যকেন্দ্রে অ্যান্টিভেনম সরবরাহ করা হলে তাৎক্ষণিকভাবে চিকিৎসা নিশ্চিত করা সম্ভব।

আবেদনে আরও বলা হয়, গোদাগাড়ী এলাকাটি পদ্মা নদীর তীরে অবস্থিত। পদ্মাবাহিত গোদাগাড়ীর একটি অংশ লালমাটির বরেন্দ্র ভূমি ও অপর অংশ চরাঞ্চল। এসব এলাকায় ব্যাপকহারে রাসেল ভাইপারের উপদ্রব বেড়েছে।

এদিকে স্বাস্থ্যমন্ত্রী বরাবর পাঠানো আবেদনের অনুলিপি দেয়া হয়েছে রাজশাহীর জেলা প্রশাসক ও জেলা সিভিল সার্জনকে।