ঢাকা | জুলাই ২৪, ২০২৪ - ১১:০২ পূর্বাহ্ন

বৃষ্টির দিনে খিচুড়ি জনপ্রিয় হয় যেভাবে

  • আপডেট: Thursday, June 20, 2024 - 11:14 am

অনলাইন ডেস্ক: খিচুড়ি খেতে পছন্দ করেন না এমন মানুষের সংখ্যা নিতান্তই কম। তার উপরে যদি হয় বৃষ্টির দিন তবে তো কথাই নেই।  বাঙালির বৃষ্টিবিলাস মানেই যেন এক থালা গরমাগরম খিচুড়ি ৷কিন্তু বৃষ্টির সঙ্গে খিচুড়ি খাওয়ার আগ্রহের সম্পর্কটা কি?

এ ছাড়া কম ঝামেলার মধ্যে স্বাদযুক্ত খাবারের জন্য অনেক পরিবারের গৃহিণীরা এই রান্না রপ্ত করতে থাকেন। ফলে, বাউলিয়া এই ভূমির প্রত্যেকটা মানুষের উদাস মনে বৃষ্টির দিনে খিচুড়ির ‘তেষ্টা’ পায়।

এক সময় গ্রামাঞ্চলে বর্ষার সময় চারপাশ অথৈ পানিতে কানায় কানায় ভরে যেত। ঘর থেকে বের হয়ে বাজারে যাওয়া কষ্টকর ছিল। তাই ঘরে থাকা চাল আর ডাল দিয়ে গৃহিণীরা খিচুড়ি রান্না করতেন। আর বৃষ্টিতে কাঠ ভিজে গেলে রান্না করতে সময় লাগে। তাই চাল-ডাল দিয়ে সহজেই তৈরি করা যেত খিচুড়ি।

কখনো কখনো গাছে থাকা কোনো সবজি বা আলু কেটে মিশিয়ে দিতেন খিচুড়িতে। তৈরি হয়ে যেত সবজি খিচুড়ি। ঝড় বৃষ্টির মধ্যে সহজে আর কম সময়ে রান্নার জন্য খিচুড়ি ছিল উপযুক্ত পদ। বহুবছরের সেই ঐতিহ্যই এক সময় পরিণত হয় অলিখিত নিয়মে।

খিচুড়ির ইতিহাস যাই হোক না কেন, এখন বৃষ্টিস্নাত আবহাওয়ায় খিচুড়ি বৃষ্টি বিলাসের অন্যতম উপকরণ হিসেবে প্রতিষ্ঠিত হয়ে গেছে।

 

সোনালী/ সা