ঢাকা | জুলাই ২৪, ২০২৪ - ৭:১৬ অপরাহ্ন

শিরোপা ধরে রাখার লড়াইয়ে জয় দিয়ে শুরু ইতালির

  • আপডেট: Sunday, June 16, 2024 - 3:06 pm

নিজস্ব প্রতিবেদক: শিরোপা ধরে রাখার অভিযানে ২০২৪ ইউরো জয় দিয়ে যাত্রা শুরু করল ইতালি। প্রথম ম্যাচে ইতালিকে চমকে দিয়েছিল আলবানিয়া।কিন্তু অঘটন ঘটে নাই। রোববার (১৬ জুন) বাংলাদেশ সময় রাত একটা শুরু হওয়া গ্রুপ ‘বি’-এর ম্যাচে আলবেনিয়াকে ২-১ গোলে হারিয়েছে ইতালি।

ম্যাচের প্রথম ১৬ মিনিটেই তিন তিনটি গোল। শনিবার ম্যাচের 22 সেকেন্ডের মাথায় বিপক্ষের ভুল বোঝাবুঝির সুযোগ নিয়ে আলবানিয়াকে এগিয়ে দেন নেদিম বাজরামি ৷ সাসৌলো মিডফিল্ডারের জোরালো ভলি ইতালি গোলরক্ষক দোনারুম্মার নাগাল এড়িয়ে গোলে প্রবেশ করে ৷ সেইসঙ্গে টুর্নামেন্টের ইতিহাসে দ্রুততম গোল করে নজির গড়ে ফেলে আলবানিয়া ৷ এর আগে এই কীর্তিটি ছিল রাশিয়ার দিমিত্রি কিরিচেঙ্কোর। ২০০৪ সালের আসরের গ্রুপ পর্বে গ্রিসের বিপক্ষে ৬৭ সেকেন্ডে জাল খুঁজে নিয়েছিলেন তিনি।

গোল খেয়ে ইতালি এরপর একের পর এক আক্রমণ করে প্রতিপক্ষের গোলমুখে। তার ফল মিলে ১১ মিনিটে কর্নার থেকে দলকে সমতায় ফেরান আলেসান্দ্রো বাস্তোনি ৷ পাঁচ মিনিটের মধ্যে ফের গোল ইতালির ৷ ১৬ মিনিটে বক্সের সামান্য বাইরে থেকে নিকোলো বারেলার গোলার মতো শট তিন পয়েন্ট এনে দেয় গতবারের চ্যাম্পিয়নদের ৷ ম্যাচের বাকি সময়টা আধিপত্য রেখে খেললেও আর গোল করতে পারেনি ইতালি।

দ্বিতীয়ার্ধে সমতায় ফেরান জন্য কঠিন লড়াই অবতীর্ণ হয় আলবেনিয়া। এতে চাপ বাড়তে থাকে ইতালির উপর। তারাও দেখেশুনে খেলতে থাকে। শেষ পর্যন্ত এই অর্ধে গোল পায়নি কোনো দল। ম্যাচের মূল সময়ের শেষ মিনিটে গোল করার দারুণ একটি সুযোগ পেয়ে যায় আলবেনিয়া। গোলরক্ষককে একা পেয়েও বলকে জালের পথ দেখাতে পারেননি আলবেনিয়ার রে মানাজ।

দ্বিতীয়ার্ধে ইতালিও সুযোগ নষ্ট করে। চিয়েসা ডানপ্রান্তে বল বুক দিয়ে নিয়ন্ত্রণে নেন। মারিও মিতাজকে ফাঁকি দিয়ে বাঁ দিকে ঢুকে লক্ষ্যে শট নিয়েছিলেন। কিন্তু বাঁকানো শট বাঁ পোস্ট দিয়ে বেরিয়ে যায়। শেষ পর্যন্ত আর গোলের না দেখা হলে ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়েন ইতালি।

এই জয়ের ফলে ‘বি’ গ্রুপে যাকে গ্রুপ অফ ডেট বলা হচ্ছে এই ইউরোতে সে গ্রুপে ইতালি রয়েছে দ্বিতীয় স্থানে । সমান পয়েন্ট তবে গোল পার্থক্যে স্পেন পয়েন্ট টেবিলে নেতৃত্ব দিচ্ছে।

 

সোনালী/ সা