ঢাকা | জুলাই ২৪, ২০২৪ - ৬:০৮ অপরাহ্ন

রাজশাহীতে গাছ হত্যার প্রতিবাদে নাগরিক শোকসভা

  • আপডেট: Saturday, June 15, 2024 - 10:58 am

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে গাছ হত্যার প্রতিবাদে প্রতীকী নাগরিক শোকসভা অনুষ্ঠিত হয়েছে।  শুক্রবার বেলা ১১টায় নগরীর রাজারহাতা এলাকায় কেন্দ্রীয় শহিদ মিনারের জন্য নির্ধারিত স্থানে নাগরিক সমাজ এ আয়োজন করে। সেখানে কালো কাপড়ের ব্যানার নিয়ে দাঁড়ান পরিবেশবাদীরা। তাদের হাতে গাছ না কাটার আহ্বান জানিয়ে লেখা প্ল্যাকার্ড ছিল।

এতে লেখা ছিল, ‘বৃক্ষ আমার জীবন রক্ষা করে’, ‘বৃক্ষ হত্যার বিচার চাই’, ‘নাগরিকের মতামত ছাড়া এই উন্নয়ন বন্ধ কর’, ‘রাজশাহীর উন্নয়নে বৃক্ষ হত্যা বন্ধ কর’ ইত্যাদি। জেলা পরিষদের মালিকানাধীন এই জায়গায় কেন্দ্রীয় শহিদ মিনার নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। এ জন্য পাঁচটি গাছ কেটে ফেলার সিদ্ধান্ত নেয় জেলা পরিষদ। বৃহস্পতিবার ঠিকাদারের লোকজন তিনটি গাছ কেটেও ফেলেন। আরও দুটি কেটে ফেলার প্রস্তুতি চলছিল।

এ সময় খবর পেয়ে পরিবেশবাদীরা গাছ কাটা বন্ধ করে দেন। আর তিনটি গাছ কেটে ফেলার প্রতিবাদে এই নাগরিক শোকসভার আয়োজন করা হয়।

ঘণ্টাব্যাপী এ কর্মসূচিতে বক্তব্য দেন বীর মুক্তিযোদ্ধা মাহমুদ জামাল কাদেরী, পরিবেশ আন্দোলন ঐক্য পরিষদের মাহবুব টুংকু, নাজমুল হোসেন রাজু, গবেষক শহিদুল ইসলাম, আদিবাসী ছাত্র পরিষদের সুভাষ চন্দ্র হেমব্রম, রবিন শেখ প্রমুখ। শামীউল আলীম শাওন শোকসভা পরিচালনা করেন।

 

সোনালী/ সা