ঢাকা | জুলাই ২৩, ২০২৪ - ১১:৩২ অপরাহ্ন

বয়স জালিয়াতি করা সেই পপি খাতুনকে অপসারণ দাবি

  • আপডেট: Friday, June 14, 2024 - 6:21 pm

অনলাইন ডেস্ক: চার বছর বয়স বাড়িয়ে রাজশাহীর পবা উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে বিজয়ী মোসা. পপি খাতুনকে জনপ্রতিনিধির পদ থেকে অপসারণের দাবিতে প্রধান নির্বাচন কমিশনার বরাবর লিখিত অভিযোগ করা হয়েছে। বৃহস্পতিবার বিজয়ী মোসা. পপি খাতুনের প্রতিদ্বন্দ্বী প্রার্থী মোসা. চেন বানু এ অভিযোগ দেন।

অভিযোগের অনুলিপি দেওয়া হয়েছে রাজশাহীর সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মো. শাহিনুর ইসলাম প্রামাণিক এবং পবা উপজেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সরকার অসীম কুমারকে।

অভিযোগে প্রতিদ্বন্দ্বী প্রার্থী চেন বানু বলেন, গত কয়েক দিনে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়েছে বিজয়ী পপি খাতুন নির্বাচনে দাঁড়ানোর জন্য ৪ বছর বয়স বাড়িয়েছেন জালিয়াতি করে। পপি খাতুনের প্রকৃত বয়স ২২ বছর হলেও নির্বাচনে প্রার্থী হওয়ার উদ্দেশ্যে শেষ মুহূর্তে তড়িঘড়ি করে যথাযথ প্রক্রিয়া অনুসরণ না করে ভুয়া ভোটার পরিচয়পত্র তৈরি এবং তার শিক্ষাগত সনদপত্রে জালিয়াতির মাধ্যমে বয়স বাড়িয়ে ২৫ বছর করেছেন।

অভিযোগে তিনি আরও বলেন, পপি খাতুনের জালিয়াতির কারণে আমি নির্বাচিত হয়েও প্রাপ্ত ফলাফল থেকে বঞ্চিত হয়েছি। জালিয়াতির মাধ্যমে প্রার্থী হয়ে পপি খাতুন নির্বাচিত হওয়ায় উপজেলা নির্বাচন আইনের লঙ্ঘন করেছেন এবং নিরপেক্ষ নির্বাচন কমিশন ও গণতান্ত্রিক ব্যবস্থার প্রতি জনসাধারণের আস্থাহীনতা তৈরি করেছে। সুষ্ঠু তদন্ত হলে আরও অবৈধ তৎপরতার ঘটনা উদ্ঘাটিত হবে বলে এলাকার জনসাধারণ বিশ্বাস করে। অভিযোগকারী বেসরকারিভাবে ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত পপি খাতুনের গেজেট বাতিল করে আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবি করেছেন।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে রাজশাহীর সিনিয়র জেলা নির্বাচন অফিসার শাহিনুর ইসলাম প্রামাণিক বলেন, প্রধান নির্বাচন কমিশনার বরাবর একটি আবেদনের অনুলিপি আমরা পেয়েছি। আমাদের কিছু করণীয় নেই। অভিযোগটি প্রধান নির্বাচন কমিশন বরাবর করা হয়েছে। নির্বাচনি আইন অনুযায়ী ট্রাইব্যুনালে মামলা করতে হয়। তবে সিইসি চাইলেও ব্যবস্থা নিতে পারেন।

অভিযোগ অনুযায়ী পপি খাতুনের বর্তমান বয়স মাত্র ২২ বছর। তবে উপজেলা পরিষদ আইন-১৯৯৮ অনুযায়ী, কেউ নির্বাচনে অংশ নিতে চাইলে তার ন্যূনতম বয়স ২৫ বছর পূর্ণ হতে হবে। তাই পপি জালিয়াতির মাধ্যমে তার বয়স ৪ বছর বাড়িয়ে গত ২৯ মে অনুষ্ঠিত রাজশাহীর পবা উপজেলা নির্বাচনে অংশ নিয়ে মহিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন।

 

সোনালী/ সা