ঢাকা | জুলাই ২৩, ২০২৪ - ১১:৫৯ পূর্বাহ্ন

ঈদের ছুটিতে চেকপোস্টে ভারত গমনেচ্ছুদের ঢল

  • আপডেট: Friday, June 14, 2024 - 6:11 pm

অনলাইন ডেস্ক: পবিত্র ঈদুল আজহার ছুটি উপলক্ষে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া আন্তর্জাতিক ইমিগ্রেশন চেকপোস্টে ভারতগামী যাত্রীদের ঢল নেমেছে।শুক্রবার সকাল থেকে দুপুর পর্যন্ত ৭ শতাধিক যাত্রী ভারত গমন করেন এই চেকপোস্ট সীমান্তপথে।

এছাড়া ইমিগ্রেশন ভবন ও ভবনের বাইরে সড়ক পর্যন্ত অপেক্ষমাণ রয়েছেন আরও কয়েকশ ভারতগামী পাসপোর্টধারী যাত্রী।

জানা যায়, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট থেকে আখাউড়া ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে ভারতের যোগাযোগ ব্যবস্থা সহজ হওয়ায় এই চেকপোস্ট ব্যবহার করছেন যাত্রীরা। তবে এখানে এসেও দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে দুর্ভোগ পোহাতে হচ্ছে তাদের। ভিড়ের কারণে অনেক যাত্রী তাদের নির্ধারিত গন্তব্যে পৌঁছে বিমান ধরতে পারছেন না বলে অভিযোগ করেছেন।

যাত্রীদের সঙ্গে কথা বলে জানা যায়, ঈদের ছুটিতে ভারতের দর্শনীয় স্থান ঘুরতে যাচ্ছেন তারা। আবার অনেকে লম্বা ছুটির সুযোগকে কাজে লাগাতে চিকিৎসা করাতে যাচ্ছেন ভারতে। এছাড়া ভারতীয় যেসব নাগরিক বাংলাদেশের বিভিন্ন দফতরে চাকরি করছেন এবং ভারতীয় শিক্ষার্থীরা ঈদের ছুটিতে দেশে ফিরছেন।

এদিকে যাত্রীর অতিরিক্ত চাপ সামলাতে রীতিমতো হিমশিম খেতে হচ্ছে ইমিগ্রেশন কর্তৃপক্ষকে। আখাউড়া ইমিগ্রেশন ভবনটি ছোট এবং জরাজীর্ণ হওয়ায় দুর্ভোগ পোহাতে হয়। মাত্র তিনটি ডেস্কে আগত যাত্রীদের ভিসা কার্যক্রম শেষ করতে গিয়ে হাঁপিয়ে উঠছেন ডেস্কে কর্তব্যরত কর্মকর্তারা।

কর্মকর্তারা বলছেন, ডেস্কের সংখ্যা বাড়ানো গেলে যাত্রীদের দুর্ভোগ কম হতো। যাত্রীদের ভোগান্তি নিরসনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে কার্যকরী পদক্ষেপ নেওয়ার দাবি জানান তারা।

আখাউড়া আন্তর্জাতিক ইমিগ্রেশন ইনচার্জ খাইরুল আলম বলেন, ঈদ উপলক্ষে স্বাভাবিকের চেয়ে দ্বিগুণ যাত্রী পারাপার বেড়েছে। তবে আমাদের সাধ্যমতো যাত্রীদের সর্বোচ্চ সেবা দেওয়ার চেষ্টা করছি।

 

সোনালী/ সা