ঢাকা | জুন ১৯, ২০২৪ - ৯:১৪ পূর্বাহ্ন

শেষ হোম ম্যাচে হারের মুখ দেখলো বাংলাদেশ

  • আপডেট: Friday, June 7, 2024 - 11:02 am

নিজস্ব প্রতিবেদক: বিশ্বকাপ ও এশিয়ান কাপ যৌথ বাছাইয়ে নিজেদের শেষ হোম ম্যাচে বাংলাদেশ অস্ট্রেলিয়ার কাছে মাত্র ২-০ গোলে হেরেছে। কিংস অ্যারেনায় বিশ্বকাপে নিয়মিত খেলা অস্ট্রেলিয়ার সাথে দুর্দান্ত খেলেছে। দুই গোলে একটি গোল আবার আত্মঘাতী।

ফিফা র‍্যাংকিংয়ে ১৬০ ধাপ এগিয়ে থাকা দলটির বিপক্ষে প্রথম লেগে মেলবোর্নে অস্ট্রেলিয়ার কাছে ৭-০ গোলে হেরেছিল বাংলাদেশ। এর আগে সকারুদের কাছে পার্থে ৫-০ এবং বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ৪-০ গোলে বিধ্বস্ত হয়েছিল বাংলাদেশ। আজ ম্যাচ হারল ২-০ গোলে। বিশ্ব র‍্যাংকিংয়ে ২৪ নম্বর দলের সঙ্গে এত কম ব্যবধানে হার বাংলাদেশের ফুটবলের জন্য স্বস্তিরই।

বৃহস্পতিবার (৬ জুন) বসুন্ধরা কিংস অ্যারেনায় ম্যাচের শুরু থেকে আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে অস্ট্রেলিয়া। বাংলাদেশের রক্ষণে মুহুর্মুহু আক্রমণ করতে থাকে সফরকারীরা। তবে শক্ত রক্ষণে অস্ট্রেলিয়াকে আটকে রাখে তপু-তারিকরা। নিয়মিত অধিনায়ক জামাল ভূঁইয়া একাদশে নেই। চোট কাটিয়ে শেখ মোরসালিন ও তারিক কাজী ফিরেছেন। ৫-৩-২ ছকে খেলে বাংলাদেশ ২৮ মিনিট পর্যন্ত অস্ট্রেলিয়ার মতো দলকে ঠেকিয়ে রেখেছিল। কিন্তু এরপরের মিনিটে নিজেদের ভুলে গোল খেয়ে পিছিয়ে পড়ে।

২৯ মিনিটে বাংলাদেশ পিছিয়ে পড়ে। নিজেদের ভুলে, আত্মঘাতী গোলে। কিছু বুঝে উঠার আগেই গোল। প্রায় ৩০ গজ দূর থেকে আজদিন রাসটিকের জোরালো শট ডিফেন্ডার মেহেদী হাসান মিঠু ডি বক্সের লাইনে থেকে পা দিয়ে ক্লিয়ার করতে পারেননি, বলের গতিপথ বদলে সোজা জড়িয়ে যায় জালে। গোলকিপার মিতুল মারমা বুঝতেই পারেননি মিঠুর পায়ে লেগে বলের গতি বদলে তার বিপরীত দিক দিয়ে জাল স্পর্শ করে।

ম্যাচের প্রথম ৪৫ মিনিট বাংলাদেশ অর্ধেই খেলা হয়েছে। রাকিব ও মোরসালিন চেষ্টা করেছেন কাউন্টার অ্যাটাকে যাওয়ার। ভেজা মাঠে তারাও পারেননি। প্রথমার্ধে বাংলাদেশের কোনো শট অন টার্গেট নেই।

ম্যাচের দ্বিতীয়ার্ধে বাংলাদেশ পাঁচ জন ফুটবলার পরিবর্তন করে। অধিনায়ক জামাল ভুইয়া ৫৫ মিনিটে নামেন। জামাল নামার কয়েক মিনিট পর দুই একটি আক্রমণে গিয়েছিল। যদিও সেগুলো পূর্ণতা পায়নি। অস্ট্রেলিয়া ৬২ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে। বক্সের মধ্যে হেড করে কুসুনি হেড করে গোল করেন।
মাঝে হঠাৎ কিছু কাউন্টার অ্যাটাকে যায় বাংলাদেশ। তবে তা আটকে যায় অ্যাটাকিং থার্ডে। শেষ পর্যন্ত আর কোনো গোল না হলে ২-০ গোলের হার নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

গ্রুপে অস্ট্রেলিয়া ৫ ম্যাচের সবকটিতেই জিতে শীর্ষেই থাকলো। সমান ম্যাচে আগের এক পয়েন্ট নিয়ে রইলো বাংলাদেশ। ১১ জুন কাতারের দোহাতে ম্যাচ খেলবে বাংলাদেশ প্রতিপক্ষ লেবানন।

 

সোনালী/ সা