ঢাকা | জুন ১৮, ২০২৪ - ৬:০১ অপরাহ্ন

বরখাস্ত হলেন বার্সেলোনার কোচ জাভি হার্নান্ডেজ

  • আপডেট: Saturday, May 25, 2024 - 12:00 pm

নিজস্ব প্রতিবেদক: অবশেষে গুঞ্জনই সত্যি হলো। লা লিগায় চলতি মৌসুমের শেষ ম্যাচের আগেই বার্সেলোনা বরখাস্ত করল জাভি হার্নান্ডেজকে। এর আগে গত জানুয়ারির শেষ দিকে ব্যর্থতার দায় নিয়ে ক্যাম্প ন্যু ছাড়তে চেয়েছিলেন জাভি নিজেই। সেই সময়ে বার্সা প্রেসিডেন্ট জোয়ান লাপোর্তা তাঁকে আটকে দেন। প্রেসিডেন্টের অনুরোধ ফেলতে পারেননি জাভি।

গত এপ্রিলে এক সাংবাদিক সম্মেলনে প্রেসিডেন্টের সঙ্গে জাভিকে হাসিমুখে দেখা গিয়েছিল। সেখানে ছিলেন বার্সার স্পোর্টিং ডিরেক্টর ডেকোসহ বেশ কয়েক জন কর্মকর্তাও। সেই সময়ে ঘোষণা করা হয়েছিল, জাভি ক্লাব ছাড়ছেন না। আগের চুক্তি অনুযায়ী ২০২৫ সালের জুন পর্যন্ত দায়িত্ব পালন করবেন। কিন্তু এর পরেই বার্সার বিরাগভাজন হয়ে ওঠেন জাভি। যে কারণে তাঁকে সরাসরি বরখাস্ত করা হল।

চলতি মৌসুমে লা লিগা, কোপা দেল রে এবং চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনা চূড়ান্ত ব্যর্থ হয়েছে। তারপড় স্প্যানিশ কোচ বার্সার সাম্প্রতিক সময়ে ধুঁকতে থাকা অর্থনৈতিক অবস্থা নিয়ে সমালোচনা করেছেন। তাঁর এই মন্তব্য রাগিয়ে দিয়েছে লাপোর্তাকে।

গত সপ্তাহে লিগে আলমেরিয়ার বিপক্ষে মাঠে নামার আগে ক্লাবের অর্থনৈতিক অবস্থা নিয়ে জাভি বলেন, ‘বার্সার অর্থনৈতিক অবস্থা ভালো অবস্থায় নেই। পরিস্থিতি উন্নয়নের জন্য আমরা সবাই কাজ করছি।’ ৪৪ বছর বয়সী কোচের এমন মন্তব্য মোটেও পছন্দ হয়নি কাতালান জায়ান্টদের বাকি কর্মকর্তাদের। তারা লাপোর্তাকে সুপারিশ করেন জাভিকে বরখাস্তের।

বার্সেলোনা তাদের ওয়েবসাইটে দেওয়া এক বিবৃতিতে বলেছে, দুই পক্ষের আলোচনার ভিত্তিতে ২০২৪-২৫ মৌসুমে জাভির আর কোচ হিসেবে না থাকার বিষয়টি চূড়ান্ত হয়েছে। এই বৈঠকে জাভি ছাড়াও বার্সেলোনার গুরুত্বপূর্ণ কর্তাব্যক্তিরাও উপস্থিত ছিলেন।

বিবৃতিতে বলা হয়, ‘বার্সেলোনা জাভিকে কোচ হিসেবে তাঁর কাজের জন্য ধন্যবাদ জানাচ্ছে। পাশাপাশি খেলোয়াড় এবং অধিনায়ক হিসেবে অনবদ্য ক্যারিয়ারের জন্যও তাঁকে ধন্যবাদ দিচ্ছে। ভবিষ্যতে ভালো কিছুর জন্য জাভির জন্য শুভকামনা রইল।’

আগামী রবিবার সেভিয়ার বিপক্ষে লিগের শেষ ম্যাচে জাভি শেষ বারের মতো বার্সার ডাগআউটে থাকবেন বলে সেই বিবৃতিতে জানানো হয়েছে। এ ছাড়া আগামী কয়েক দিনের মধ্যে বার্সেলোনার নতুন কোচের নামও আনুষ্ঠানিক ভাবে ঘোষণার কথাও বলেছে ক্যাম্প ন্যুর ক্লাবটি।

এদিকে জাভির পরিবর্ত হিসেবে শোনা যাচ্ছে হ্যান্সি ফ্লিকের নাম। বার্সেলোনার নতুন ম্যানেজার হিসেবে সম্ভবত হ্যান্সি ফ্লিক যোগ দিতে চলেছেন। কাতালান ক্লাবের সঙ্গে তাঁর কথাবার্তা চূড়ান্ত হয়ে গিয়েছে বলেও জানা যাচ্ছে। গত বিশ্বকাপে জার্মানির কোচ ছিলেন ফ্লিক। আর তাঁর কোচিংয়ে জার্মানি গ্রুপ পর্ব থেকেই ছিটকে গিয়েছিল। এর পরেই জার্মানির কোচের চাকরি হারিয়েছিলেন ফ্লিক। জার্মান কোচ হিসেবে যতটা ভালো শুরু করেছিলেন ফ্লিক, শেষটা অতটা ভালো হয়নি। আপাতত তাঁর হাতেই বার্সার দায়িত্ব তুলে দেওয়া হচ্ছে বলে জানা যাচ্ছে।

 

সোনালী/ সা