ঢাকা | মে ৩০, ২০২৪ - ৪:১১ পূর্বাহ্ন

রাতে রাজশাহীতে ঝড়ের আশঙ্কা

  • আপডেট: Thursday, May 16, 2024 - 10:32 pm

অনলাইন ডেস্ক: দেশের ৮ জেলার ওপর দিয়ে রাতে তীব্র ঝড় বয়ে যেতে পারে। একইসঙ্গে বৃষ্টি বা বজ্রবৃষ্টির আশঙ্কাও রয়েছে।

বৃহস্পতিবার (১৬ মে) বিকেল সাড়ে ৪টা থেকে দিবাগত রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরের জন্য আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানা যায়।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেনের সই করা সতর্কবার্তায় বলা হয়েছে, রাজশাহী, রংপুর, দিনাজপুর, বগুড়া, টাঙ্গাইল, যশোর, কুষ্টিয়া এবং বরিশালের ওপর দিয়ে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে দমকা হাওয়ার আশঙ্কা করা হচ্ছে। পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে এই হাওয়া বয়ে যেতে পারে।

এছাড়া বৃষ্টি বা বজ্রবৃষ্টির আশঙ্কা রয়েছে। ফলে ওই ৮ জেলার নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

চলমান তাপপ্রবাহ সহ্য করতে হবে আরও কয়েকদিন। তাইতো আবারও ৪৮ ঘণ্টার সতর্কবার্তা দিয়েছে আবহাওয়া অধিদফতর। এরপর কালবৈশাখী এবং বজ্রসহ বৃষ্টি সিলেট এবং ময়মনসিংহ বিভাগ দিয়ে শুরু হবে বলে জানান আবহাওয়াবিদ মো. আব্দুর রহমান খান।

তিনি বলেন, সারা দেশে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে এ তাপপ্রবাহ দীর্ঘস্থায়ী হবে না। আগামী শনিবার (১৮ মে) থেকে তাপপ্রবাহ কিছুটা প্রশমিত হবে। এরপর কালবৈশাখী এবং বজ্রসহ বৃষ্টি সিলেট এবং ময়মনসিংহ বিভাগ দিয়ে শুরু হবে। আর সারা দেশে বৃষ্টির সম্ভাবনা রয়েছে রোববার (১৯ মে)।

সঙ্গে আগামী ২২ বা ২৩ মে দক্ষিণ বঙ্গোপসাগরে একটি লঘুচাপ তৈরির আশঙ্কা রয়েছে বলে জানান এ আবহাওয়াবিদ।