ঢাকা | মে ৩০, ২০২৪ - ২:০১ পূর্বাহ্ন

রাজশাহীর আম বাজারে আসছে ১৫ মে

  • আপডেট: Monday, May 13, 2024 - 11:43 am

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে গাছ থেকে আম পাড়ার দিন নির্ধারণ করেছে জেলা প্রশাসন। বলা হয়েছে, ১৫ মে থেকে নিরাপদ গুটি জাতীয় আম পাড়া, সংরক্ষণ এবং বাজারজাতকরণ শুরু হবে। জেলা প্রশাসকের সভাপতিত্বে জেলার অংশীজনদের নিয়ে আম সংগ্রহ, পরিবহণ ও বাজারজাতকরণবিষয়ক মতবিনিময় সভায় রোববার এ সিদ্ধান্ত নেওয়া হয়। পরে জেলা প্রশাসক শামীম আহমেদ বলেন, নির্ধারিত সময়ের আগে আম বাজারজাত করলে তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভায় জেলা প্রশাসক শামীম আহমেদ জানান, রাজশাহী আমের রাজ্য হিসাবে পরিচিত। বাজারে যেন অপরিপক্ক এবং ভেজাল মিশ্রিত কোনো আম বিক্রি করতে না পারে, সে জন্যই কৃষি বিভাগের সমন্বয়ে এ ফল পাড়া, সংরক্ষণ ও বাজারজাতকরণ সভা আহ্বান করা হয়েছে।

জেলা প্রশাসক জানান, স্থানীয় গুটি জাতের আঁটির আম ১৫ মে থেকে পাড়া যাবে। ২৫ মে থেকে গোপালভোগ, রাণীপছন্দ ও লক্ষণভোগ, ক্ষিরসাপাত/হিমসাগর ৩০ মে, ল্যাংড়া ১০ জুন, আম্রপালি ১৫ জুন, ফজলি ১৫ জুন, আশ্বিনা ১০ জুলাই, বারি-৪ জাতের আম ৫ জুলাই, গৌড়মতি জাতের আম ১৫ জুলাই, ইলামতি ২০ আগস্ট থেকে পাড়া ও বাজারজাতকরণ করতে পারবেন আমচাষি, বাগান মালিক, আড়ত মালিক এবং ব্যবসায়ীরা। এ ছাড়াও কাটিমন ও বারি আম-১১ সারা বছর সংগ্রহ করা যাবে।

সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কল্যাণ চৌধুরীর সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন, রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) অতিরিক্ত উপকমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন) সাবিনা ইয়াসমিন এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহীর প্রশিক্ষণ কর্মকর্তা মোছা. উম্মে ছালমা। উপস্থিত ছিলেন পুঠিয়া উপজেলা নির্বাহী অফিসার একেএম নূর হোসেন নির্ঝর, সহকারী কমিশনার (ভূমি) অভিজিত সরকার, রাজশাহী অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ড. তসিকুল ইসলাম রাজা, সোনার দেশ পত্রিকার সম্পাদক আকবারুল হাসান মিল্লাত প্রমুখ।

সোনালী/ সা