ঢাকা | মে ২০, ২০২৪ - ৬:১৪ পূর্বাহ্ন

গরমে ফল নাকি ফলের রস, কোনটি বেশি উপকারী?

  • আপডেট: Monday, May 6, 2024 - 12:11 pm

অনলাইন ডেস্ক: গরমের সময় প্রাণ জুড়াতে বিভিন্ন রকম পানীয়ের বিকল্প নেই। এক্ষেত্রে তাজা ফলের রস বেশি লোভনীয়। ফলের রসকে অস্বাস্থ্যকর বলার উপায় নেই। কারণ এগুলো সরাসরি ফল দিয়েই প্রস্তুত করা হয়। আবার খাওয়ার পর শরীর-মনও জুড়িয়ে যায়।

কিন্তু এই গরমে ফল নাকি ফলের রস, কোনটি বেশি উপকারী? কী বলছেন বিশেষজ্ঞরা? বিশেষজ্ঞদের মতে, ফলের রস নয়, আস্ত ফল খাওয়াই বেশি ভালো। কারণ আস্ত ফলের বদলে ফলের রস খেলে তা শরীরে কিছু সমস্যা সৃষ্টি করতে পারে। চলুন জেনে নেওয়া যাক-

ফাইবার থাকে না

ফলের রসের সঙ্গে বেশিরভাগ সময়েই আলাদা করে আবার চিনি মেশানো হয়। এই অতিরিক্ত চিনি শরীরে প্রবেশ করা আসলেই ক্ষতিকর। আবার আস্ত ফলে থাকে প্রয়োজনীয় ফাইবার, যা খেলে শরীরে নানা উপকার মেলে।

কিন্তু ফলের রস তৈরি করার সময় ফলে থাকা সমস্ত ফাইবার নষ্ট হয়ে যায়। যে কারণে ফলের রস খেলেও আর ফাইবার শরীরে পৌঁছায় না। তাই ফাইবারের ঘাটতি থেকেই যায়।

রক্তে শর্করা বৃদ্ধি

ফলের রস তৈরি করার সময় অনেকে সোডা এবং চিনি ব্যবহার করেন যা রক্তে শর্করার মাত্রা দ্রুত বাড়িয়ে দেয়। তাই ডায়াবেটিস সহ নানা রোগ থেকে দূরে থাকতে চাইলে ফলের রস না খেয়ে আস্ত ফলই খান। কারণ আপনি এভাবে ফল খেলে রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি পাবে না। এতে সুস্থ থাকা সহজ হবে।

ওজন বাড়াতে পারে

যারা ওজন নিয়ন্ত্রণের চেষ্টা করছেন তাদের জন্য ফলের রস এড়িয়ে চলাই উত্তম। কারণ ফলের রস খেলে শরীরে অতিরিক্ত ক্যালোরি আপনার শরীরে চলে যায়, যে কারণে ওজন বৃদ্ধি হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এর বদলে যদি আস্ত ফল খাওয়া হয় তবে সেক্ষেত্রে ওজন বেড়ে যাওয়ার ভয় থাকে না।

পুষ্টিগুণ কম থাকে

ফলে যেমন পুষ্টি থাকে ফলের রসে তা থাকে অনুপস্থিত। ফলে থাকা ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট রস তৈরি করার সময় নষ্ট হয়ে যায়। তাই সঠিক পুষ্টি পেতে চাইলে আপনাকে ফলের রস না খেয়ে আস্ত ফলই খেতে হবে।

দাঁত নষ্ট হওয়ার ভয়

দাঁত ভালো রাখতে চাইলে ফলের রসের পরিবর্তে আস্ত ফল খাওয়ার অভ্যাস করুন। কারণ ফলের রসে প্রাকৃতিক শর্করার উপস্থিতি থাকে। এটি আমাদের দাঁত নষ্ট করে দিতে পারে। এর বদলে আপনি যদি আস্ত ফল খান তবে আপনার দাঁতের ক্ষয় হবে না এবং আপনার দাঁত ভালো থাকবে।

 

সোনালী/ সা