ঢাকা | মে ২৩, ২০২৪ - ১২:০২ পূর্বাহ্ন

তীব্র গরমে বেড়েছে চুল পড়া, বন্ধ করতে যা করবেন

  • আপডেট: Saturday, April 20, 2024 - 11:41 am

অনলাইন ডেস্ক: তীব্র গরমে অস্থির হয়ে পড়েছে জনজীবন। গরমে চুল বেঁধেই রাখা হয় বেশিরভাগ সময়। কিন্তু তাতেও রয়েছে বিপত্তি। বেঁধে রাখা চুলের ভেতরে ঘাম জমে মাথার ত্বকে ফুসকুড়ি দেখা দেওয়া কিংবা চুল পড়ে যাওয়ার মতো বিড়ম্বনা পোহাতে হচ্ছে।

এই গরমে চুলের যত্নে কী করবেন আর কী করবেন না জেনে নিন

চুল এ সময় নিয়মিত পরিষ্কার রাখা জরুরি। একদিন পরপর শ্যাম্পু ব্যবহার করুন। শ্যাম্পু শেষে কন্ডিশনারও ব্যবহার করবেন অবশ্যই। ভেজা চুল বেঁধে রাখবেন না। ঘামে ভিজে গেলে খুলে শুকিয়ে নিন।

সপ্তাহে দুই দিন তেল ম্যাসাজ করুন চুলে। চেষ্টা করুন হট অয়েল ট্রিটমেন্ট নেওয়ার। তেল কুসুম গরম করে মাথার ত্বক ও চুলে লাগান। কিছুক্ষণ ম্যাসাজ করে গরম তোয়ালে দিয়ে চুল জড়িয়ে রাখুন। এরপর ১৫ মিনিট অপেক্ষা করে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল।

আমন্ড তেল, মধু আর দইয়ের প্যাক চুলের রুক্ষতা দূর করতে পারে। লেবুর রস আর ডিমের কুসুম মিশিয়েও লাগাতে পারেন চুলে।

একটি পাত্রে ৩-৪ চামচ লেবুর রস নিন। তাতে সামান্য পানি মিশিয়ে চুলের গোড়ায় ম্যাসাজ করুন। ৩০ মিনিট পর নারকেল তেল দিয়ে ম্যাসাজ করুন। এরও ৩০ মিনিট পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুদিন এ কাজ করলে চুলের গোড়া শক্ত হবে।

২ চা চামচ মেথি ও ২ চা চামচ চাল ২ কাপ পানিতে ভিজিয়ে রাখুন সারারাত। পরদিন সকালে ছেঁকে পানিটুকু আলাদা করে ৫ ফোঁটা রোজমেরি তেল মিশিয়ে নিন। মিশ্রণটি বরফ জমানোর ট্রেতে ঢেলে ডিপ ফ্রিজে রেখে দিন। বরফ জমে গেলে মাথার ত্বকে ম্যাসাজ করুন। কিছুক্ষণ অপেক্ষা করে পানি দিয়ে ধুয়ে ফেলুন চুল।
অ্যালোভেরা জেল সরাসরি লাগান চুলের গোড়ায়। ৪০ মিনিট পর ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে।

গোসল করে বের হয়েই তোয়ালে দিয়ে চুল জোরে জোরে ঘষবেন না। এতেও গোড়া দুর্বল হয়ে যেতে পারে। আগে চুলে তোয়ালে জড়িয়ে শুকিয়ে নিন।
নিম পাতা ফুটিয়ে নিন কিছুক্ষণ। ছেঁকে পানিটুকু আলাদা করুন। ঠান্ডা হলে চুল ধুয়ে ফেলুন।

কয়েকটি জবা ফুল বেটে চুলের গোড়ায় লাগিয়ে রাখুন। ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন মাইল্ড শ্যাম্পু দিয়ে। নারকেল তেল ও অলিভ অয়েলে কয়েকটি জবা ফুল ফুটিয়ে তেল ব্যবহার করতে পারেন চুলের যত্নে।

 

সোনালী/ সা