ঢাকা | মে ২১, ২০২৪ - ৭:২৫ অপরাহ্ন

গরমে বারবার গোসল করা ভালো না ক্ষতিকর, যা বলছেন বিশেষজ্ঞরা

  • আপডেট: Saturday, April 20, 2024 - 11:38 am

অনলাইন ডেস্ক: তাপমাত্রা প্রতিদিনই বাড়ছে। সারা দেশে হিট অ্যালার্ট জারি করা হয়েছে। দেশের কিছু কিছু এলাকায় মাঝেমধ্যে বৃষ্টি হলেও তাপপ্রবাহ চলবে বলেই পূর্বাভাস আবহাওয়া অফিসের। হাঁসফাঁস গরমে থেকে বাঁচতে অনেকেই একাধিকবার গোসল করছেন। তাতে সাময়িক স্বস্তিও মিলছে। প্রশ্ন উঠেছে— একাধিকবার গোসল করা কি স্বাস্থ্যের কোনো ক্ষতি হবে?

এ বিষয়ে বিশেষজ্ঞরা বলেন, এই গরমে একাধিকবার গোসল করা মোটেই ক্ষতিকর নয়; বরং গরমে স্বস্তি পাওয়া যায়। স্বাস্থ্যেরও ক্ষতি হয় না। এতে শরীরের ভেতরের তাপমাত্রা স্বাভাবিক মাত্রায় ফিরে আসে। হিটস্ট্রোক বা হিট এক্সহউশনের আশঙ্কা কমে। তাই গরমকালে সময় পেলে গোসল করতেই পারেন।

দিন ঠিক কতবার গোসল করা যায় প্রশ্নে বিশেষজ্ঞদের মতে, দিনে দুই থেকে তিন বার গোসল করতে পরেন। যারা গরমেও বাইরে কাজ করছেন, তারা সময় পেলেই গোসল করতে পারেন। তবে কখনই শরীরে ঘাম নিয়ে গোসল করা ঠিক নয়। এতে ঠান্ডা লেগে যাওয়ার আশঙ্কা থাকে। গায়ের ঘাম শুকিয়ে তবেই ঠান্ডা বা হালকা গরম পানিতে গোসল করুন। এতে তাপজনিত সমস্যা দূর হবে।

গরম থেকে বাঁচতে অনেকে আবার গরমকালে পানিতে বরফ মিশিয়ে গোসল করেন। এটা ঠিক নয়। বিশেষজ্ঞদের মতে, এতে সাধারণ মানুষের ঠান্ডা লাগার আশঙ্কা থাকে। আর যাদের বাত, অ্যাজমা রয়েছে তাদের সমস্যা আরও বাড়তে পারে। বরফপানি দিয়ে গোসল করলে ফুসফুসের সমস্যাও দেখা দিতে পারে। তাই যতই গরম পড়ুক না কেন সাধারণ তাপমাত্রার পানিতেই গোসল করার পরামর্শ বিশেষজ্ঞদের।

 

সোনালী/ সা