ঢাকা | মে ২০, ২০২৪ - ৫:৫৮ পূর্বাহ্ন

মার্কিন ঘাঁটিতেও হামলার হুমকি ইরানের

  • আপডেট: Saturday, April 13, 2024 - 12:36 pm

অনলাইন ডেস্ক: গত ১ এপ্রিল সিরিয়ার দামেস্কে ইরানি দূতাবাসে ইসরাইলি হামলার প্রতিশোধ নিতে একের পর এক হুমকি দিয়ে আসছে ইরান। আবার, ইরানের নাম না নিলেও, হামলা হলে পালটা হামলার হুঁশিয়ারি ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর। এ পরিস্থিতিতে মধ্যপ্রাচ্যে বাড়ছে উত্তেজনা। ইসরাইলের জেরুজালেম ও তেল আবিবের বাইরে না যেতে নিজ দেশের কর্মীদের নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্র।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, ‘আমরা মধ্যপ্রাচ্যে ঝুঁকি ইস্যুতে উদ্বিগ্ন। সম্প্রতি ইসরাইল ও দেশটির জনগণের বিরুদ্ধে হুমকি দিচ্ছে ইরান। উত্তেজনা কমাতে ইরানকে অনুরোধ করার জন্য বিভিন্ন দেশের সঙ্গে কথা বলেছেন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেন।’

এরমধ্যে মার্কিন সংবাদমাধ্যম এক্সিওস জানিয়েছে, গত সপ্তাহে ইরান আরব দেশগুলোর মাধ্যমে যুক্তরাষ্ট্রকে জানিয়েছে, যদি ইসরাইল ও ইরানের মধ্যকার দ্বন্দ্বে যুক্তরাষ্ট্র যোগ দেয় তাহলে মধ্যপ্রাচ্যে অবস্থিত মার্কিন ঘাঁটিতেও হামলা চালানো হবে।

হামলার হুমকির বিষয়ে মার্কিন এক কর্মকর্তা বলেছেন, ‘ইরানের হুঁশিয়ারি বার্তাটি ছিল এরকম, যারা আমাদের ওপর হামলা চালিয়েছে আমরা তাদের ওপর হামলা চালাব। তাই আমাদের ব্যাপারে কিছু বলবে না। আমরাও বলব না।’

তিনি আরও জানিয়েছেন, ইরান যদি ইসরাইলের ওপর হামলা চালায় এবং ইসরাইল যদি ইরানের ওপর পালটা হামলা চালানোর সিদ্ধান্ত নেয়— তাহলে তাদের এ ব্যাপারে আগেই যুক্তরাষ্ট্রকে অবহিত করার পরামর্শ দেওয়া হয়েছে।

 

সোনালী/ সা