ঢাকা | এপ্রিল ১৮, ২০২৪ - ৪:৫১ পূর্বাহ্ন

পাকিস্তানে বিচার বিভাগে সেনা হস্তক্ষেপের তদন্তের ঘোষণা সরকারের

  • আপডেট: Friday, March 29, 2024 - 2:33 pm

অনলাইন ডেস্ক: পাকিস্তানের প্রভাবশালী গোয়েন্দা সংস্থা দেশটির আদালতের বিচারিক সিদ্ধান্তে হস্তক্ষেপ করে এবং বিচারকদের ভয়ভীতি দেখায় বলে যে অভিযোগ উঠেছে, তা তদন্তে একটি তদন্ত কমিশন গঠন করা হবে বলে জানিয়েছে সরকার।

বৃহস্পতিবার রাজধানী ইসলামাবাদে সংবাদ সম্মেলনে আইনমন্ত্রী আজম নাজির তারার বলেন, প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এবং পাকিস্তানের প্রধান বিচারপতি কাজী ফয়েজ ঈসার মধ্যে বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে। আইনমন্ত্রী বলেন, আমরা চাই এই অভিযোগ নিয়ে একটি পূর্ণাঙ্গ তদন্ত হোক। কারণ, আমরাও এর শিকার হয়েছিলাম। আজ শুক্রবার মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী শাহবাজ কমিটি গঠনের বিষয়ে আনুষ্ঠানিক সিদ্ধান্ত গ্রহণ করবেন বলে জানান তিনি।

ইসলামাবাদ হাইকোর্টের ছয় বিচারপতি সম্প্রতি প্রধান বিচারপতির কার্যালয় বরাবর একটি চিঠি পাঠিয়েছেন। ওই চিঠিতে তারা অভিযোগ করেন, পাকিস্তানের শীর্ষ গোয়েন্দা সংস্থা ইন্টার সার্ভিস ইনটেলিজেন্স (আইএসআই) রাজনৈতিক মামলাগুলোতে তাদের পছন্দ মতো সিদ্ধান্ত দিতে বিচারপতিদের ভয়ভীতি দেখায়।

চিঠিতে উদাহরণ হিসেবে বলা হয়, গত বছর সাবেক প্রধানমন্ত্রী কারাবন্দি নেতা ইমরান খানের বিরুদ্ধে একটি রাজনৈতিক মামলা বিবেচনায় নিতে রাজি না হওয়ায় আইএসআইর সদস্যরা দু’জন বিচারপতিকে তাদের ‘বন্ধু ও স্বজনদের’ মাধ্যমে ভয়ভীতি দেখিয়েছে।

 

সোনালী/ সা