ঢাকা | জুলাই ২০, ২০২৪ - ১২:২৮ অপরাহ্ন

সোনামসজিদ স্থলবন্দরে ২৬টি ট্রাকে এসেছে ৭৪৩ টন পেঁয়াজ

  • আপডেট: Saturday, December 9, 2023 - 9:32 pm

চাঁপাইনবাবগঞ্জ ব্যুরো: ভারত পেঁয়াজ রপ্তানির বন্ধের পর শনিবার চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরে ৮০০ ডলারে পূর্বের এলসিকৃত ২৬ টি ট্রাকে ৭৪৩ মেট্রিক টন পেঁয়াজ প্রবেশ করেছে।

তবে, সোনামসজিদ স্থলবন্দরের মাইক্রোন নুর মোহাম্মদ রুবেল জানান, ভারতের অনলাইন করা আরও বেশ কিছু ট্রাক বন্দরে প্রবেশের অপেক্ষায় আছে।

প্যানামা পোর্ট লিংক লিমিটেডের ব্যবস্থাপক কামাল হোসেন, ভারত পেঁয়াজ রপ্তানির বন্ধের চিঠি আনুষ্ঠানিকভাবে এখনো আমরা হাতে পায়নি।

তবে, দুপুর থেকে ভারতের ওপারে মহদিপুর থেকে বেশ কয়েকটি পেঁয়াজের ট্রাক বাংলাদেশে প্রবেশ করেছে।

এমনকি ভারতের মহদিপুর সিএন্ডএফ এবং একাধিক রপ্তানিকারকরা জানান, আজ এবং কাল পর্যন্ত ৮০০ ডলারে এলসি করা টেন্ডারের পেঁয়াজের ট্রাক আসবে বলে তারা আভাস দিয়েছে।

এদিকে ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধের খবরের পর চাঁপাইনবাবগঞ্জের বাজারে ৭০-৮০ টাকা কেজিতে বেড়েছে।

গত বৃহস্পতিবার ভারতীয় পেঁয়াজের প্রতি কেজি ৯৫-১০০ টাকা দরে বিক্রি হলেও আজ সেই পেঁয়াজ ১৭০-১৭৫ দরে বিক্রি হচ্ছে। আর দেশি পেঁয়াজ ১১০ টাকার স্থলে ১৭০-১৮৫ টাকা দরে বিক্রি হচ্ছে।

তবে একটি সূত্র জানিয়েছে সোনামসজিদ স্থলবন্দরের মধ্যবাজারের গোডাউন গুলোতে প্রচুর পরিমাণে পেঁয়াজ গুদামজাত করে রাখা হয়েছে। স্থানীয়রা বলছেন, জেলা প্রশাসন এসব পেঁয়াজের খোঁজ-খবর বা নজরদারির ব্যবস্থা নিলে হয়তো সেসব পেঁয়াজ বাজারে ছেড়ে দিতে পারে আমদানিকারকরা।

সোনালী/জেআর