ঢাকা | ফেব্রুয়ারী ২৮, ২০২৪ - ৪:৪৪ পূর্বাহ্ন

২০ ঘণ্টা ইন্টারনেট সেবা বিঘ্নিত হতে পারে

  • আপডেট: Sunday, October 29, 2023 - 9:50 pm

অনলাইন ডেস্ক: সাবমেরিন ক্যাবলের সক্ষমতা বৃদ্ধি সংক্রান্ত কাজের জন্য দেশে মঙ্গলবার ও বৃহস্পতিবার প্রায় ২০ ঘণ্টা ইন্টারনেট সেবা আংশিক বিঘ্নিত হবে।

দেশর প্রথম সাবমেরিন ক্যাবল সি-মি-উই ৪ (দক্ষিণ-পূর্ব এশিয়া-মধ্যপ্রাচ্য-পশ্চিম ইউরোপ ৪) এর কক্সবাজারে স্থাপিত সার্কিটগুলো ৩১ অক্টোবর রাত ২টা থেকে পরদিন দুপুর ১২টা পর্যন্ত ১০ ঘণ্টা এবং ২ নভেম্বর রাত ২টা থেকে পরদিন দুপুর ১২টা পর্যন্ত ১০ ঘণ্টা আংশিকভাবে সংযোগ বিচ্ছিন্ন থাকবে।

রোববার বাংলাদেশ সাবমেরিন ক্যাবলসের (বিএসসিপিএলসি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, কুয়াকাটায় স্থাপিত দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের মাধ্যমে সংযুক্ত সার্কিটগুলো যথারীতি কাজ চালিয়ে যাবে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মান উন্নয়নের কাজ সম্পন্ন হওয়ার পর প্রথম সাবমেরিন ক্যাবলের সক্ষমতা উল্লেখযোগ্যভাবে বাড়বে।

বিএসসিপিএলসি ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মির্জা কামাল আহমেদ জানান, সি-মি-উই ৪ এর সক্ষমতা বাড়াতে নির্দিষ্ট সময়ের জন্য এর সেবা বন্ধ থাকবে। তবে সি-মি-উই ৫ চালু থাকবে।

দেশের প্রথম এই সাবমেরিন ক্যাবলের ক্ষমতা ৮৫০ জিবিপিএস থেকে বাড়িয়ে ৪ হাজার ৬০০ জিবিপিএস করা হচ্ছে। এতে ব্যয় হচ্ছে ৩ দশমিক ২ মিলিয়ন ডলার। সি-মি-উই ৪ এ ২০০৬ সালে যুক্ত হয়েছিল বাংলাদেশ। সি-মি-উই ৫ এর ১ হাজার ৭০০ জিবিপিএস ব্যান্ডউইথ সরবরাহ করা হয়।

দেশের মোট ব্যান্ডউইথ ব্যবহার এখন ৫ হাজার জিবিপিএস। দুই সাবমেরিন ক্যাবলের বাইরে প্রায় ২ হাজার ৭০০ জিবিপিএস ব্যান্ডউইথ আন্তর্জাতিক টেরেস্ট্রিয়াল কেবল (আইটিসি) মাধ্যমে স্থল সীমান্ত দিয়ে ভারত থেকে আমদানি করা হয়।

২০২৫ সালের মধ্যে তৃতীয় সাবমেরিন ক্যাবল সি-মি-উই ৬ থেকে আরও ১৩ হাজার ২০০ জিবিপিএস ব্যান্ডউইথ যুক্ত হবে।

সোনালী/জেআর