ঢাকা | জুলাই ১৪, ২০২৪ - ১১:৩০ অপরাহ্ন

রাজশাহীসহ তিন জেলায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ছয় মৃত্যু

  • আপডেট: Saturday, August 26, 2023 - 10:00 pm

সোনালী ডেস্ক: রাজশাহীর তানোর উপজেলায় পল্লি বিদ্যুতের সংযোগের কাজ করতে গিয়ে একজন, চারঘাট উপজেলায় ঘুড়ি উড়াতে গিয়ে এক শিশু, সিরাজগঞ্জে বাসার ছাদে শুকাতে দেয়া কাপড় আনতে গিয়ে একজন ও ঝিনাইদহ জেলার হরিনাকুণ্ডু ও কালীগঞ্জ উপজেলায় দুই স্থানে মা-মেয়েসহ বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মোট ছয় জনের মৃত্যু হয়েছে।

তানোর প্রতিনিধি জানান, তানোরে পল্লী বিদ্যুতের সংযোগের কাজ করতে উঠে পোলেই বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক কর্মির মৃত্যু হয়েছে। শনিবার বিকালে উপজেলার পাঁচন্দর ইউপির চিমনা গ্রামের মোড়ের পল্লী বিদ্যুতের পোলে এ ঘটনা ঘটে। নিহতের নাম- আমিনুল ইসলাম (৩৩)। সে দেবিপুর গ্রামের মৃত আহাদ আলী সোনারের ছোট ছেলে ও তালন্দ ইউপির ৭ নম্বর ওয়ার্ড কৃষক লীগের সভাপতি। প্রত্যক্ষদর্শী ও সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, শনিবার বিকালে চিমনা গ্রামের জৈনক ব্যক্তির পল্লী বিদ্যুতের মিটার স্থানন্তরের জন্য পল্লী বিদ্যুৎ অফিসের কর্মি আমিনুল ইসলাম পোলে উঠে কাজ করছিলেন।

এসময় হঠাৎ বিদ্যুৎ স্পর্শে পোলেই তিনি মৃত্যুর কোলে ঢোলে পড়েন। এসময় উপস্থিত জনগণ খবর দিলে তানোর পল্লী বিদ্যুৎ অফিসের ২ কর্মি ঘটনাস্থলে গিয়ে পোল থেকে তার লাশ নিচে নামায়। পরে তানোর ফায়ার সার্ভিসের কর্মীরা এসে তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্বত্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। তানোর থানার অফিসার ইনচার্জ (ওসি) আব্দুর রহিম বলেন, এ ঘটনায় আইনি ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া চলছে।

চারঘাট প্রতিনিধি জানান, চারঘাটে ঘুড়ি উড়াতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে জীবন আহমেদ নামে এক শিশুর মৃত্যু হয়েছে।  শনিবার সকাল ১১টার দিকে উপজেলার পিরোজপুর এলাকায় এ ঘটনা ঘটে। স্থানীয় পৌর কাউন্সিলর জামাল উদ্দিন মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। নিহত জীবন আহমেদ উপজেলার পিরোজপুর ডালিপাড়া গ্রামের রনি আহমেদের ছেলে। তার বয়স ১০ বছর। সে পিরোজপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণীর শিক্ষার্থী বলে জানা গেছে। পারিবারিক সূত্রে জানা যায়, ওই শিশু সকালে ঘুড়ি উড়াচ্ছিল।

একপর্যায়ে তার ঘুড়িটি একটি মেহগনি গাছে আটকে যায়। ঘুড়িটি উদ্ধারের জন্য সে মেহগনি গাছে উঠলে গাছটির ডালের পাশ দিয়ে যাওয়া উচ্চ ভোল্টের বিদ্যুতের তারে আটকে যায়। এ সময় সে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে গুরুতর আহত হয়। সাথে সাথে স্থানীয়রা জীবনকে উদ্ধার করে চারঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। চারঘাট মডেল থানার ওসি (ভারপ্রাপ্ত) আফজাল হোসেন বলেন, আমাদের পুলিশ ঘটনাস্থলে গিয়েছে। খোঁজ খবর নিয়ে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, সিরাজগঞ্জে বাসার ছাদে শুকাতে দেয়া কাপড় আনতে গিয়ে বিদ্যুৎপৃষ্ট হয়ে আরাফাত ইসলাম সোহাগ (২৮) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। গত শুক্রবার সন্ধ্যায় সিরাজগঞ্জ পৌর এলাকার একডালা ধোপাবাড়ী এলাকায় এ ঘটনা ঘটে। নিহত সোহাগ ওই মহল্লার আবদুল মালেকের ছেলে। তিনি একটি বেসরকারি সংস্থার মাঠকর্মী হিসেবে কর্মরত ছিলেন। নিহত সোহাগের পরিবারের বরাত দিয়ে সিরাজগঞ্জ সদর থানার ২ নম্বর পুলিশ ফাঁড়ির উপপরিদর্শক মুস্তাকিন আহমেদ জানান, গত শুক্রবার সন্ধ্যার দিকে নিজ বাড়ির ছাদে লোহার সিঁড়ি (মই) বেয়ে শুকাতে দেয়া কাপড় আনতে যান সোহাগ। কাপড় নিয়ে ওই সিঁড়ি দিয়ে নামার সময় বিদ্যুৎপৃষ্ট হন তিনি।

পরে গুরুতর আহত অবস্থায় স্বজনরা তাকে উদ্ধার করে প্রথমে সিরাজগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালে নিয়ে যান। অবস্থার অবনতি হলে শহিদ এম মনসুর আলী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক সোহাগকে মৃত ঘোষণা করেন। স্থানীয়রা জানান, লোহার সিঁড়িটি বৈদ্যুতিক তারের সংস্পর্শে থাকায় সেটি লিক করে সিঁড়ি বিদ্যুতায়িত হয়। এ কারণে ওই সিঁড়ি দিয়ে নামার সময় সোহাগ বিদ্যুৎপৃষ্ট হন।

এফএনএস জানায়,  শনিবার সকালে হরিণাকুন্ডু উপজেলার গোবরাপাড়া গ্রাম ও কালীগঞ্জ উপজেলার গোপীনাথপুর গ্রামে মা-মেয়েসহ ৩ জন বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা গেছেন। নিহতরা হলেন, হরিণাকুন্ডু উপজেলার গোবরাপাড়া গ্রামের আমজাদ মালিথার স্ত্রী মরিয়ম বেগম (৬০) ও তার মেয়ে তাসলিমা বেগম (৩৫) ও কালীগঞ্জ উপজেলার গোপীনাথপুর গ্রামের মজিবর রহমানের ছেলে আবদুল হালিম (৫০)। হরিণাকুন্ডু উপজেলার গোবরাপাড়া গ্রামের আবুল কালাম আজাদ জানান, মরিয়ম বেগম নিজ ঘরের আরথিন তারে সঙ্গে বিদ্যুতায়িত হন। বিষয়টি দেখতে পেয়ে তার মেয়ে তাসলিমা তাকে বাঁচাতে গেলে সেও বিদ্যুতায়িত হয়। এতে ঘটনাস্থলেই মা ও মেয়ে মৃত্যু হয়।

অপরদিকে, জেলার কালীগঞ্জ উপজেলার ওই গ্রামের কৃষক আবদুল আলিম গ্রামের গ্রামের মাঠে কাজ করতে যাচ্ছিল। পথে একটি পুকুরের পাড়ের তারে বিদ্যুতায়িত হয়ে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। হরিণাকুন্ডু থানার ওসি আবু আজিফ ও কালীগঞ্জ থানার ওসি মাহবুবুর রহমান দুজনই মৃত্যুর বিষয় নিশ্চিত করেন। এ ঘটনায় দুই থানায় পৃথক দুটি অপমৃত্যু মামলা হয়েছে।

সোনালী/জগদীশ রবিদাস