ঢাকা | এপ্রিল ২০, ২০২৪ - ৮:১৮ অপরাহ্ন

এসএসসিতে উত্তীর্ণ শিক্ষার্থীদের বাদশার শুভেচ্ছা

  • আপডেট: Friday, July 28, 2023 - 4:00 pm

বিশেষ রিপোর্টার: এসএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন সরকারের শিক্ষা মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সিনিয়র সদস্য ও রাজশাহী-২ আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা।

আজ শুক্রবার বিকালে সোনালী সংবাদকে দেয়া এক অডিও বার্তায় তিনি এই শুভেচ্ছা জানান। এসময় তিনি অনুত্তীর্ণ শিক্ষার্থীদের ধৈর্য ধারণ করে আগামীবারের জন্য প্রস্তুতি গ্রহণের আহ্বান জানান।

এবারের ঘোষিত ফলে এসএসসি ও সমমান পরীক্ষায় পাসের হার ৮০.৩৯ শতাংশ। কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার ৮৬ দশমিক ৩৫ শতাংশ। আর মাদ্রাসা বোর্ডে ৭৪ দশমিক ৭০ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষায় সারা দেশে ১ লাখ ৮৩ হাজার ৫৭৮ জন শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছে। এর মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে জিপিএ ৫ পেয়েছে ১ লাখ ৫৯ হাজার ২২০ জন শিক্ষার্থী। এবার ছাত্র রয়েছে ৭০ হাজার ৯৭৫ জন। ছাত্রীর সংখ্যা ৮৮ হাজার ২৪৫ জন।

এছাড়াও মাদ্রাসা শিক্ষা বোর্ডে জিপিএ ৫ পেয়েছে ৬ হাজার ২১৩ জন। এর মধ্যে ছাত্র ৩ হাজার ১৮৮ জন এবং ছাত্রী ৩ হাজার ২৫ জন।

শুক্রবার সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এ ফল প্রকাশ করেন। এর আগে ফলের অনুলিপি প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করা হয়।

সকাল ৯টায় গণভবনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ১১টি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে সঙ্গে নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলের অনুলিপি তুলে দেন।

এরপর বাটন চেপে আনুষ্ঠানিকভাবে এসএসসি ও সমমানের ফল প্রকাশের কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

সোনালী/জগদীশ রবিদাস