ঢাকা | এপ্রিল ২৩, ২০২৪ - ৩:০১ অপরাহ্ন

তাপদাহের রোদ থেকে নিজেকে রক্ষা করবেন যেভাবে

  • আপডেট: Wednesday, July 26, 2023 - 12:19 pm

অনলাইন ডেস্ক: আমরা ইতোমধ্যেই রোদের দাবদাহ, রোদের তাপে বেশ অস্থির হয়ে উঠেছি। ঘর থেকে বাইরে বের হলেই যেন আগুনের হলকা লাগছে পুরো শরীরে।

সূর্যের তেজ এবং তার মধ্যে থাকা ক্ষতিকর ইউ-ভি রশ্মি ত্বক এবং চুলের ঠিক কতটা ক্ষতি করে, নতুন করে তা নিয়ে আর কিছু বলার নেই। সব বয়সে, সব মৌসুমে সানস্ক্রিন ব্যবহারের প্রয়োজন হয়। রোদের তাপ থেকে ত্বককে সুরক্ষিত রাখতে সানস্ক্রিনের অভ্যাস করা জরুরি।

ত্বক বুঝে ব্যবহার

রোদ থাক বা না থাক, বছরের যে কোনো সময় বাইরে বের হওয়ার ১৫ মিনিট আগে সানস্ক্রিন ব্যবহার করতে হবে। বাজারে সান প্রোটেকশন ফ্যাক্টরযুক্ত লোশন, ক্রিম, পাউডার, স্প্রে পাওয়া যায়। লিপবামও এসপিএফ যুক্ত ব্যবহার করা ভালো।

আপনার প্রয়োজন মতো ইউভিএ ও ইউভিভি প্রতিরোধক সানস্ক্রিন কিনে নিন। তৈলাক্ত ত্বকের জন্য ম্যাট ধরনের সানস্ক্রিন এবং শুষ্ক ত্বকের জন্য ময়েশ্চারাইজারসমৃদ্ধ সানস্ক্রিন আর মিশ্র ত্বকের জন্য অল স্কিন টাইপ সানস্ক্রিন ব্যবহার করা যায়।

ঘর থেকে বেরোনোর আগে

পরিষ্কার ত্বক ময়েশ্চারাইজ করার পর অবশ্যই সানস্ক্রিন লাগাতে হবে। উচ্চ এসপিএফ যুক্ত এবং পিএ+++ সানস্ক্রিন জরুরি। মেকআপ করতে হলে সানস্ক্রিন লাগানোর পর করা ভালো। শুষ্ক, মিশ্র এবং স্বাভাবিক ত্বকে জেল বেসড সানস্ক্রিন আর তৈলাক্ত ত্বকে লিকুইড সানস্ক্রিনের পরিবর্তে পাউডার সানস্ক্রিন ব্যবহার করতে পারেন।

রোদ থেকে ফিরে

প্রথমেই পানি দিয়ে ভালোভাবে মুখ ধুয়ে ফেলতে হবে। রোদ থেকে ফিরে খুব ঠাণ্ডা জলে মুখ ধোয়া ঠিক নয়। এবার করতে পারেন বাড়তি চর্চা।

যেমন: মুখ শুকনো করে টক দই ও বেসনের মিশ্রণ বা ঠাণ্ডা দুধ ও ময়দার মিশ্রণ লাগাতে পারেন। সানবার্ন হয়ে থাকলে ওই অংশে মধু লাগাতে পারেন।

সানস্ক্রিন লাগানোর পর ওই হাতই চুলে বুলিয়ে নিন। এসপিএফযুক্ত হেয়ার সেরামও ব্যবহার করতে পারেন। সানস্ক্রিন ছাড়াও টুপি, ছাতার ব্যবহার জরুরি।

লেখা : উম্মে হানি

সোনালী/জেআর