ঢাকা | এপ্রিল ১৪, ২০২৪ - ১২:১৭ অপরাহ্ন

একাত্তরে রাজশাহী বিশ্ববিদ্যালয়

  • আপডেট: Thursday, July 6, 2023 - 10:00 am

অনলাইন ডেস্ক: দেশের অন্যতম প্রাচীন ও শ্রেষ্ঠ বিদ্যাপীঠ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রতিষ্ঠাবার্ষিকী আজ। ১৯৫৩ সালের ৬ জুলাই প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়টি গৌরবের সঙ্গে ৭০ বছর শেষ করে ৭১ বছরে পা রাখল।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ প্রাক্তন সব শিক্ষার্থী, গবেষক ও শুভাকাঙ্ক্ষীদের শুভেচ্ছা জানিয়েছেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

একইসঙ্গে তিনি বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠায় যারা অবদান রেখেছেন, তাঁদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন। বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তিকে আন্তর্জাতিক পর্যায়ে আরও তুলে ধরতে সবার সহযোগিতা কামনা করেছেন উপাচার্য।

এদিকে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার বেশকিছু কর্মসূচি হাতে নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে জানান, সকাল ১০টা ৫ মিনিটে বিশ্ববিদ্যালয়ের শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনের সামনে জাতীয় সংগীত পরিবেশন ও পতাকা উত্তোলন করা হবে।

পরে বেলুন, ফেস্টুন ও পায়রা উড়িয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি উদ্বোধন করা হবে। এরপর বৃক্ষরোপণ এবং সাড়ে ১০টায় প্রশাসনের উদ্যোগে শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ সবাইকে সঙ্গে নিয়ে বের হবে বর্ণাঢ্য শোভাযাত্রা।

১৯৫৩ সালে সাতটি বিভাগে ১৫৬ ছাত্র ও পাঁচছাত্রীকে নিয়ে যাত্রা করে রাজশাহী বিশ্ববিদ্যালয়। বর্তমানে ১২টি অনুষদে ৫৯টি বিভাগ ও ছয়টি ইনস্টিটিউটে প্রায় ৩৮ হাজার শিক্ষার্থী অধ্যয়ন করছেন।

শিক্ষা আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান, মহান মুক্তিযুদ্ধ, স্বৈরাচারবিরোধী আন্দোলনের মতো প্রতিটি ঐতিহাসিক ঘটনায় প্রত্যক্ষভাবে অংশ নিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। এসব ঐতিহাসিক কর্মকাণ্ডে বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীদের অবদানও কম নয়।

সোনালী/জেআর