ঢাকা | ফেব্রুয়ারী ২৬, ২০২৪ - ১:৪২ পূর্বাহ্ন

ক্রোমে ফের নিরাপত্তা ত্রুটি, সমাধান মিলবে যেভাবে

  • আপডেট: Friday, June 9, 2023 - 9:00 am

অনলাইন ডেস্ক: ক্রোমে নিরাপত্তা ত্রুটি শনাক্তের একদিন পরই সমাধান নিয়ে এসেছে গুগল। ‘জিরো-ডে’ শীর্ষক এ ত্রুটি সমাধানে নিরাপত্তা প্যাচ প্রকাশ করেছে কোম্পানিটি। গত ছয় মাসে এ নিয়ে তৃতীয়বারের মতো নিরাপত্তা ত্রুটি শনাক্ত হলো ব্রাউজারটিতে।

নিরাপত্তা বিশেষজ্ঞরা বলছেন, সম্প্রতি অন্তত ৩২টি ক্ষতিকর ক্রোম এক্সটেনশন চিহ্নিত হয়েছে। এর মধ্যে যে কোনো একটি ইনস্টল করলেই বিপদ।এতে রয়েছে এমন কোড, যা আপনার ব্রাউজিং তথ্যসহ ব্যবহারকারীর ব্যক্তিগত ডাটা হাতিয়ে নিতে পারে। এই এক্সটেনশন অনাকাঙ্ক্ষিত বিজ্ঞাপন প্রদর্শন করে।

নিরাপত্তা গবেষক ভ্লাদিমির প্যালান্ট মে মাসের মাঝামাঝি সময়ে পিডিএফ টুলবক্স নামে একটি এক্সটেনশনে ক্ষতিকারক কোডটি প্রথম দেখেছিলেন। এটি ব্যবহারকারীর ব্রাউজ করা যে কোনো ওয়েবসাইটে জাভাস্ক্রিপ্ট কোড অনুপ্রবেশের অনুমতি দেয়। এতে অতিরিক্ত বিজ্ঞাপন দেখানোর পাশাপাশি ব্যবহারকারীর ব্যাংকিং তথ্য বা ক্রেডিট কার্ড নম্বরের মতো ডাটা চুরির শঙ্কা তৈরি করে।

এ ছাড়া অটোস্কিপ, সাউন্ডবুস্ট, ক্রিস্টাল অ্যাড ব্লকার, ব্রিস্ক ভিপিএন, ক্লিপবোর্ড হেল্পার, ম্যাক্সি রিফ্রেশারসহ শীর্ষ ডাউনলোড হওয়া বিপজ্জনক কোডও শনাক্ত করেন তিনি। এসব কোড অন্তত সাড়ে সাত কোটিবার ডাউনলোড হয়েছে।

এদিকে গুগল এ ত্রুটির কথা স্বীকার করে নিরাপত্তা প্যাচ ছেড়েছে। এ সমস্যা থেকে পরিত্রাণ পেতে ক্রোম ব্রাউজারটি হালনাগাদ করে নিতে বলেছে গুগল।

সোনালী/জেআর