ঢাকা | এপ্রিল ১৬, ২০২৪ - ১২:১১ পূর্বাহ্ন

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে নতুন অ্যাডভোকেটদের সংবর্ধনা ও আন্তর্জাতিক আইন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

  • আপডেট: Wednesday, May 24, 2023 - 10:15 pm

স্টাফ রিপোর্টার: বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের আইন ও মানবাধিকার বিভাগের আয়াজনে বাংলাদশ বার কাউন্সিল কর্তৃক তালিকাভুক্ত নতুন অ্যাডভোকেটদের সংবর্ধনা ও স্নায়ু যুদ্ধের যুগ আন্তর্জাতিক আইন অধ্যয়েনের উপর আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৪ মে) বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে দুই ধাপে আইন ও মানবাধিকার বিভাগ কর্তৃক এই অনুষ্ঠানের আয়াজন করা হয়।

সকাল সাড়ে ৯ টায় বাংলাদশ বার কাউন্সিল কর্তৃক তালিকাভুক্ত নতুন অ্যাডভোকেটদের সংবর্ধনা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন উক্ত বিভাগর প্রভাষক রুবাইদা এলিন সুধা।

সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসব উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয় ট্রাস্টের চেয়ারম্যান হাফিজুর রহমান খান। বিশষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. আশিক মাসাদ্দিক, কোষাধ্যক্ষ প্রফেসর ড. মো. ফয়জার রহমান ও রেজিস্ট্রার সুরঞ্জিত মন্ডলসহ সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ।

উক্ত সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইন ও মানবাধিকার বিভাগর কো-অর্ডিনেটর প্রফেসর আবু নাসের মা. ওয়াহিদ। অনুষ্ঠানের শুরুতেই ফুল দিয় অতিথিদের বরণ করে নেন বিভাগের শিক্ষার্থীরা। এরপর সদ্য নিয়োগপ্রাপ্ত আইনজীবীদের ফুল দিয় বরণ ও ক্রেস্ট বিতরণ করেন উক্ত অনুষ্ঠানের সভাপতি ও অতিথিবৃদ।

সকাল সাড়ে ১১ টায় অনুষ্ঠানের র দ্বিতীয় পর্বে শুরু হয় স্নায়ু যুদ্ধের যুগে আন্তর্জাতিক আইন অধ্যয়নের উপর আন্তর্জাতিক বিষয়ক সেমিনার। সঞ্চালনা করেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয় আইন ও মানবাধিকার বিভাগের প্রভাষক সাদিয়া ইসলাম।

সেমিনারে মূলবক্তা হিসাবে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক আইন বিশেষজ্ঞ ও অস্ট্রেলিয়ার ম্যাককুরি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, ইমেরিটাস প্রফসর ড. রফিকুল ইসলাম এবং প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলন বাংলাদেশের জাতীয় মানবাধিকার কমিশনের সাবক চেয়ারম্যান প্রফসর ড. মিজানুর রহমান। সমিনারটিতে সভাপতিত্ব করেন আইন ও মানবাধিকার বিভাগর কো-অর্ডিনেটর প্রফেসর আবু নাসের মো. ওয়াহিদ।

প্রশ্নোত্তর পর্বে শিক্ষার্থীদের অনেক গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর দেন প্রফেসর ড. রফিকুল ইসলাম ও প্রফেসর ড. মিজানুর রহমান। অনুষ্ঠানের মূল বক্তা প্রফেসর ড. রফিকুল ইসলাম বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের আইন ও মানবাধিকার বিভাগর কো-অর্ডিনেটর আন্তর্জাতিক আইনের বর্তমান ও ভবিষ্যৎ’ সম্পর্কে তার লখা একটি বই উপহার দেন।

সোনালী/জেআর