ঢাকা | এপ্রিল ২০, ২০২৪ - ৭:৪৪ পূর্বাহ্ন

রাজশাহীতে ঝড়সহ শিলাবৃষ্টি, বোরো ধান-আমের ক্ষতি

  • আপডেট: Thursday, April 27, 2023 - 3:32 am

অনলাইন ডেস্ক: রাজশাহীর চার উপজেলায় ঝড় ও শিলাবৃষ্টি হয়েছে। এতে এ অঞ্চলের বোরো ধান, ভুট্টা ও আমের ব্যাপক ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন বাগানের মালিকেরা।

বুধবার বিকাল ৫টার দিকে শুরু হয়ে থেমে থেমে আধাঘণ্টা ধরে চলে ঝড় ও শিলাবৃষ্টি।

দুপুরের পর থেকে রাজশাহী জেলার তানোর, পুঠিয়া, দুর্গাপুর ও বাঘা উপজেলার আকাশে মেঘ জমতে শুরু করে। বিকালে ৪১ কিলোমিটার গতিবেগের ঝড়ো হাওয়া আর বজ্রপাত হয়। সঙ্গে হয় শিলাবৃষ্টি।

কৃষকরা জানান, বৃষ্টিতে ক্ষতি হয়েছে বোরো ধানের। গাছ থাকলেও ঝরে পড়েছে পাকা ধান। অধিকাংশ ভুট্টা জমিতে নুইয়ে পড়েছে। ভেঙেছে ভুট্টার গাছও। সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে আমের। ঝড়ে মাটিতে পড়ে গেছে মাঝারি আকারের গুটি আম। সবজিও ক্ষতিগ্রস্ত হয়েছে। ভেঙে গেছে বিভিন্ন গাছ।

রাজশাহী আবহাওয়া অফিসের সিনিয়র পর্যবেক্ষক রাজিব খান বলেন, বিকাল ৫টা ৮ মিনিট থেকে ৫টা ১০ মিনিট পর্যন্ত দুই মিনিট ৪১ কিলোমিটার গতিবেগে ঝড় বয়ে গেছে। এরপর ৫টা ২২ মিনিট পর্যন্ত ঝড়ো হাওয়া বয়ে গেছে। শিলাবৃষ্টি হয়েছে কি না, সেটি আমাদের এখান থেকে বলা সম্ভব নয়। তবে আজকে আর কোনো ঝড় বা বৃষ্টির সম্ভাবনা নেই।

রাজশাহী কৃষি বিভাগ বলছে, জেলার অন্তত চারটি উপজেলাতে শিলাবৃষ্টি হয়েছে। প্রতিটি উপজেলাতে অন্তত ১০ থেকে ১৫ মিনিট ধরে শিলাবৃষ্টি হয়েছে।

রাজশাহী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মাজদার হোসেন বলেন, রাজশাহীর তানোর, দুর্গাপুর, পাবা ও পুঠিয়া এলাকায় শিলাবৃষ্টির কথা শুনেছি। তবে অফিসিয়াল কোনো তথ্য এখনও আমরা পাইনি। শিলাবৃষ্টির কারণে এসব অঞ্চলের আমসহ সব ফসলেরই ক্ষতি হয়েছে। কৃষকদের ক্ষতির পরিমাণ আর্থিকভাবে নিরুপণের চেষ্টা চলছে।

সোনালী/জেআর