ঢাকা | এপ্রিল ২০, ২০২৪ - ৭:৩০ অপরাহ্ন

শরীরের ক্লান্তি দূর করতে কী করবেন

  • আপডেট: Monday, April 24, 2023 - 4:20 am

অনলাইন ডেস্ক: নানা কারণে শরীর ক্লান্ত হতে পারে। শারীরিক পরিশ্রম, দুর্বল খাদ্যাভ্যাস, মানসিক চাপ, একঘেয়েমি এবং ঘুমের অভাব ইত্যাদি কারণে সাধারণত শরীর ক্লান্ত হয়ে যায়।

অনেক সময় কাজের অতিরিক্ত চাপেও শরীরে ক্লান্তি দেখা দেয়। সেক্ষেত্রে জীবনধারায় কিছু পরিবর্তন আনার মাধ্যমে ক্লান্তি কাটাতে পারেন। যেমন-

পর্যাপ্ত পানি পান: শরীরের সব প্রক্রিয়া পানির ওপর নির্ভর করে। পানিশূন্যতা প্রতিদিনের ক্লান্তির অন্যতম প্রধান কারণ। বিশেষজ্ঞদের মতে, শরীর সুস্থ রাখতে দৈনিক ছয় থেকে আট গ্লাস পানি খাওয়া উচিত।

কাজের ফাঁকে বিরতি: আজকাল বেশিরভাগ মানুষই অধিকাংশ সময় স্ক্রিনে কাটান। ক্লান্তি কাটাতে আধ ঘণ্টা পর স্ক্রিন থেকে একটু বিরতি নিন।

এতে চোখ এবং মন উভয়ই উপকৃত হয়। ঘণ্টার পর ঘণ্টা কম্পিউটারের সামনে বসে কাজ করলে বিপাক প্রক্রিয়াতেও ব্যাঘাত ঘটে। এ কারণে কাজের ফাঁকে ফাঁকে মাঝেমধ্যে একটু হাঁটাচলা করুন।

খাদ্যাভ্যাস উন্নত করুন: পর্যাপ্ত কার্বোহাইড্রেটযুক্ত খাবার খান। রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল থাকলে শরীর ক্লান্ত হয় না।

পর্যাপ্ত ঘুম: ক্লান্তির কারণে অনেক সময় ভালো ঘুম হয় না। ভালো ঘুমের জন্য নির্দিষ্ট সময়ে ঘুমাতে যান ও নির্দিষ্ট সময়ে ঘুম থেকে ওঠার অভ্যাস করুন।

মেডিটেশন: মেডিটেশন আপনাকে শক্তি জোগায় এবং জাগ্রত করে। এ কারণে দিনে অন্তত ২০ মিনিট মেডিটেশন করুন। প্রথমে ৫ মিনিট করে, পরে আস্তে আস্তে সময় বাড়িয়ে দিন। এত শরীর ও মন ফুরফুরে থাকবে।

সোনালী/জেআর