ঢাকা | জুলাই ২৬, ২০২৪ - ১০:৩৪ পূর্বাহ্ন

সৌদির সাথে মিল রেখে রাজশাহীতেও ঈদ উদযাপন

  • আপডেট: Friday, April 21, 2023 - 1:22 pm

অনলাইন ডেস্ক: গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে সৌদি আরবে। সেই ধারাবাহিকতায় আজ শুক্রবার (২১ এপ্রিল) সৌদি আরবে উদযাপিত হয়েছে পবিত্র ঈদুল ফিতর।

সৌদির সঙ্গে মিল রেখে বাংলাদেশের বিভিন্ন জায়গায় আদায় করা হয়েছে ঈদের জামাত। একইসঙ্গে রাজশাহীর পুঠিয়া উপজেলাতেও উদযাপিত হয়েছে পবিত্র ঈদুল ফিতর।

জানা গেছে, পুঠিয়া উপজেলার তারাপুর, কৃষ্টপুর গ্রামের মুসলিম জামে মসজিদে সকাল সাড়ে আটটায় ঈদের নামাজ করা হয়। নামাজ শেষে পুরো মুসলিম উম্মার জন্য দুহাত তুলে দোয়া করা হয়।

বহির্বিশ্বের সাথে মিল রেখে ঈদ উদযাপন করার বিষয়ে প্রশ্ন করা হলে মসজিদের ইমাম মোহাম্মদ আব্দুর রহিম গাজী বলেন, সারা বিশ্বের সাথে মিল রেখে কুরআন হাদিস অনুযায়ী আমরা আজ শুক্রবার সকালে ঈদের সালাত আদায় করি।

এদিকে নামাজ শেষে মুসল্লিদের সাথে কথা হলে তারা বলেন, আমরা পুরো বিশ্বের সকল মুসলিম উম্মার সাথে ঈদের নামাজ আদায় করতে পেরে খুব খুশি আর সবাইকে জানাই ঈদের শুভেচ্ছা, ঈদ মোবারক।

সৌদি আরবের সাথে মিল রেখে লক্ষ্মীপুরের, রামগঞ্জ উপজেলার নোয়াগাঁও, জয়পুরা, কাঞ্চনপুরের পূর্ব বিঘা, হোটাটিয়া, শৈরশৈই, রায়পুর উপজেলার কেরোয়া ইউনিয়নের কলাকোপাসহ মোট ১০টি গ্রামে শুক্রবার পালিত হয়েছে ঈদুল ফিতর।

এদিকে, শনিবার (২২ এপ্রিল) ঈদুল ফিতর উদযাপনের ঘোষণা দিয়েছে ৮টি দেশ। দেশগুলো হলো- অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ব্রুনাই, থাইলপ জাপান এবং ফিলিপাইন।

সোনালী/জেআর