ঢাকা | এপ্রিল ১৮, ২০২৪ - ৪:২৬ পূর্বাহ্ন

বৃষ্টি নিয়ে সুখবর দিলো আবহাওয়া অধিদপ্তর

  • আপডেট: Tuesday, April 18, 2023 - 10:15 pm

অনলাইন ডেস্ক: ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে তাপমাত্রা আরও কিছুটা কমেছে। কিন্তু এখনও স্বস্তিদায়ক পরিস্থিতি সৃষ্টি হয়নি। প্রচণ্ড গরমে কিছুটা বৃষ্টির দেখা মিলেছে সিলেট অঞ্চলে। সিলেটে আগামী ২৪ ঘণ্টায়ও দুই-এক জায়গায় বৃষ্টি হতে পারে।

একই সঙ্গে ঢাকাসহ দেশের আরও দুই বিভাগে সীমিত পরিসরে ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, এখন ক্রমেই ঝড়-বৃষ্টির প্রবণতা বাড়বে। তবে তাপমাত্রা কমে স্বস্তিদায়ক অবস্থা আসতে আরও কিছুদিন সময় লাগবে। এখন তাপমাত্রা কমলেও জলীয় বাষ্পবাহী দক্ষিণা বাতাস আসছে।

তাই শরীর ঘেমে অস্বস্তি বাড়ছে। গত কিছুদিন ধরে বৃষ্টিহীন দেশ। অনেক স্থানে তাপমাত্রা ৪০ ডিগ্রি পার হয়ে জনজীবন দুর্বিষহ হয়ে উঠেছে।

সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছিল পাবনার ঈশ্বরদীকে। সেখানে আজ তা কমে হয়েছে ৪০ দশমিক ২ ডিগ্রি। মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে রাজশাহীতে, একদিন আগে যা ছিল ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

দুই দিন আগে ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি পার হলেও দুইদিনের ব্যবধানে তা অনেকটাই কমে গেছে। আজ ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা গতকালের চেয়ে এক ডিগ্রি কমে হয়েছে ৩৭ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। সোমবার ঢাকারে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

মঙ্গলবার (১৮ এপ্রিল) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের দুই-এক জায়গায় দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

একই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

বর্তমানে দিনাজপুর, রাজশাহী, পাবনা ও চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এছাড়া পঞ্চগড়, রংপুর, নীলফামারী, মৌলভীবাজার, রাঙ্গামাটি ও বান্দরবান জেলা এবং রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশসহ ঢাকা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি অব্যাহত থাকতে পারে বলেও জানান তিনি।

আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে জানিয়ে ওমর ফারুক বলেন, আগামী পাঁচদিনে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে এবং তাপমাত্রা কমতে পারে।

সোনালী/জেআর