ঢাকা | এপ্রিল ১৯, ২০২৪ - ৭:৫৭ পূর্বাহ্ন

রাজশাহী শহরের ৪ মার্কেট ঝুঁকিপূর্ণ ঘোষণা

  • আপডেট: Monday, April 17, 2023 - 9:00 pm

অনলাইন ডেস্ক: রাজশাহী শহরের চারটি মার্কেটকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছে সদর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃপক্ষ। এ বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে সতর্ক হওয়ার জন্য ফায়ার সার্ভিসের পক্ষ থেকে আহ্বান জানানো হয়েছে।

সোমবার (১৭ এপ্রিল) দুপুরে ব্যানার টানিয়ে ও মাইকিং করে এসব মার্কেট ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছে সদর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃপক্ষ।

যেসব মার্কেট ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে তার মধ্যে রয়েছে- নগরীর আরডিএ মার্কেট, সাহেববাজার কাপড়পট্টি, সোনাদীঘি মোড়স্থ সমবায় মার্কেট ও নগরীর সুলতানাবাদ নিউমার্কেট।

সোমবার মার্কেট চারটির প্রবেশপথে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে এ সংক্রান্ত চারটি ব্যানার টানিয়ে দেওয়া হয়েছে।

রাজশাহী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদর দপ্তর থেকে টানানো ব্যানার চারটিতে লেখা ছিল ‘অগ্নিনিরাপত্তার দিক থেকে রাজশাহীর এ মার্কেট খুবই ঝুঁকিপূর্ণ। তাই সংশ্লিষ্ট সবাইকে সতর্ক হওয়ার জন্য অনুরোধ করা হলো। ’

রাজশাহী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী বিভাগের উপ-পরিচালক ওহিদুল ইসলাম বলেন, নগরীতে তীব্র তাপমাত্রা বিরাজ করছে। সচেতন না হলে যেকোনো মুহূর্তে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটতে পারে। আর নগরীর আরডি মার্কেট, কাপড়পট্টি, সমবায় মার্কেট ও নিউমার্কেটে তেমন কোনো অগ্নিনির্বাপণের ব্যবস্থা নেই।

আমরা এ বিষয়ে বার বার চিঠি দিলেও মার্কেট কর্তৃপক্ষ কোনো ব্যবস্থা নেয়নি। আরডিএ মাকের্টের আশপাশে কোনো পুকুরও নেই। ফলে অগ্নিকাণ্ড ঘটলে পানির অভাবে আগুন নেভাতে প্রতিবন্ধকতার সৃষ্টি হবে। তবে আমরা ওয়াসার সঙ্গে কথা বলেছি তারা পানি আমাদের সরবারহ করতে চেয়েছেন। তবে তা পর্যাপ্ত পরিমাণ হবে বলে মনে হয় না।

এছাড়া মার্কেট চারটির সিঁড়িতেও মালামাল রাখা হয়। ফলে আগুনের ঘটনা ঘটলে মানুষ সহজে নামতেও পারবে না। আর আরডিএ মাকের্টের ভেতরে এলোমেলোভাবে বৈদ্যুতিক তার রয়েছে। ফলে সহজেই আগুনের ঘটনা ঘটতে পারে। এসব কারণে মার্কেট চারটিকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে।

অগ্নিনিরাপত্তা বিষয়ে মাইকিং ও ঝুঁকিপূর্ণ ঘোষণার ব্যানার টানানোর সময় উপস্থিত ছিলেন- ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী সদর দপ্তরের সিনিয়র স্টেশন অফিসার আব্দুর রউফ, ওয়ার হাউজ ইন্সপেক্টর মোজ্জাম্মেল, ওমর ফারুক, মো. সেলিম, আব্দুল্লাহ, তৌহিদুর রহমান, দিয়য়ানাতুল হক দিনার, স্টেশন অফিসার লতিফুর বারি।

সোনালী/জেআর