ঢাকা | এপ্রিল ২৪, ২০২৪ - ২:১৮ পূর্বাহ্ন

ঈদ কবে জানালো আবুধাবি

  • আপডেট: Monday, April 17, 2023 - 5:51 pm

অনলাইন ডেস্ক: আগামী শনিবার (২২ এপ্রিল) ঈদুল ফিতর হতে পারে বলে জানিয়েছে আবুধাবিভিত্তিক আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র। যা আগের দেওয়া ভবিষ্যদ্বাণীর চেয়ে একদিন পর। সংস্থাটি বলছে, জ্যোতির্বিজ্ঞানের তথ্যের ভিত্তিতে ঈদের সঠিক তারিখটি কেবলমাত্র নতুন চাঁদ দেখার ভিত্তিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিশ্চিত করে থাকে।

আগামী বৃহস্পতিবার (২০ এপ্রিল) আকাশে শাওয়াল মাসের চাঁদ অনুসন্ধান করবে মধ্যপ্রাচ্যের দেশগুলো।

তবে কেন্দ্রের পর্যবেক্ষণ অনুসারে, এটি আরব ও ইসলামী বিশ্বের কোনো স্থান থেকে খালি চোখে দেখা যাবে না।
সংস্থাটি বলছে, যেহেতু মাসের শুরুতে চাঁদ দেখা একটি পূর্বশর্ত, তাই ঈদুল ফিতর এখন শনিবার অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে। তবে আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র বৃহস্পতিবার থেকে জনগণকে চাঁদ দেখার চেষ্টা করতে বলেছে এবং তা দেখা গেলে রিপোর্ট করার আহ্বান জানিয়েছে।

আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র আরও জানিয়েছে, যেসব দেশের জন্য শুধু খালি চোখে সঠিকভাবে চাঁদ দেখা বা টেলিস্কোপের সাহায্যে স্থানীয় পর্যায় থেকে সঠিকভাবে চাঁদ দেখা প্রয়োজন, তারা পবিত্র রমজান মাস ৩০ দিন পূর্ণ করার জন্য রোজা পালন চালিয়ে যাবেন বলে আশা করা হচ্ছে।

তাই তাদের ঈদুল ফিতর শনিবার হবে।

এক বিবৃতিতে বলা হয়েছে, লিবিয়া থেকে শুরু করে পশ্চিম আফ্রিকার কিছু অংশ ছাড়া আরব ও ইসলামিক বিশ্বের বেশিরভাগ দেশে টেলিস্কোপ দিয়ে বৃহস্পতিবার শাওয়াল মাসের চাঁদ দেখা সম্ভব নয়। তাই আরব বিশ্বের কোথাও টেলিস্কোপ ব্যবহার করেও চাঁদ দেখা যাবে বলে আশা করা যায় না।

সোনালী/জেআর