ঢাকা | জুলাই ২০, ২০২৪ - ১:১৮ অপরাহ্ন

বিএমডিএর দুই কর্মচারিকে কারাগারে প্রেরণ

  • আপডেট: Monday, September 19, 2022 - 11:24 pm

স্টাফ রিপোর্টার: বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) কার্যালয়ে লাইভ চলাকালে সাংবাদিকদের ওপর হামলায় দুই আসামিকে জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠিয়েছেন আদালত। সোমবার দুপুরে রাজশাহী মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত-৪-এ ওই দুজনকে হাজির করা হয়। আসামি পক্ষের আইনজীবী আসাদুল ইসলাম তাদের পক্ষে জামিন আবেদন করেন। শুনানি শেষে বিচারক মোহাম্মদ ফয়সাল তারেক জামিন আবেদন নামঞ্জুর করে দুজনকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

এর আগে সোমবার ভোরে ঢাকার মোহাম্মদপুর বিএমডিএর গেস্ট হাউজ থেকে মামলার ১৪ দিন পর তাদের গ্রেপ্তার করে পুলিশ। গ্রেপ্তার দুই আসামি হলেনÑ বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের ভাণ্ডাররক্ষক মো. জীবন, আরেকজন হচ্ছেন আবদুস সবুর। জীবন বিএমডিএ কর্মচারি ইউনিয়নের সাধারণ সম্পাদক। আবদুস সবুর বিএমডিএর নির্বাহী পরিচালক আবদুর রশীদের গাড়িচালক। এই দুইজনকে হামলার দিনই বিএমডিএ কর্তৃপক্ষ সাময়িক বরখাস্ত করেছিল।

সোমবার সকালে গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেছিলেন রাজশাহী মেট্রোপলিটন পুলিশের সহকারি পুলিশ কমিশনার সোহেল রানা। তিনি সে সময় জানান, সোমবার ভোরে রাজপাড়া থানা পুলিশ ও সাইবার ইউনিটের সহায়তায় ঢাকার মোহাম্মদপুর এলাকা থেকে দুই আসামিকে গ্রেপ্তার করেছে এরা সাংবাদিক হত্যাচেষ্টা মামলার এজাহারভুক্ত আসামি। তাদেরকে রাজশাহী নিয়ে আসা হচ্ছে। তিনি বলেন, আসামিদের নিয়ে আসার পর বিস্তারিত জানানো হবে। আমাদের তদন্ত এখনও চলছে। বাকি আসামিদেরও গ্রেপ্তারের চেষ্টা চলছে। তাদের আজকে আদালতে তোলা হবে।

এদিন দুপুরে তাদের আদালতে তোলা হয়। রাষ্ট্রপক্ষের হয়ে আদালতে আসামিদের জামিন আবেদনের বিরোধিতা করেন আদালত পুলিশের উপপরিদর্শক আলিয়া খাতুন শিখা।

আদালত থেকে পরে বেলা দেড়টার দিকে আসামিদের কারাগারে নেওয়া হয়। আদালত প্রাঙ্গণে আসামিদের নেওয়ার সময় ও বের হওয়ার সময় তারা মুখ লুকিয়ে রাখার চেষ্টা করছিলেন।

রাজশাহী নগরের রাজপাড়া থানার উপপরিদর্শক ও মামলার তদন্ত কর্মকর্তা কাজল কুমার নন্দী বলেন, মামলার পর এই দুই আসামি পলাতক ছিলেন। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে গতকাল দিবাগত রাত দুইটার দিকে ঢাকার মোহাম্মদপুরে বিএমডিএর একটি গেস্টহাউস থেকে এই দুজনকে গ্রেপ্তার করেন তাঁরা। পরে আজ আদালতে তোলা হয়।

উল্লেখ্য, গত ৫ সেপ্টেম্বর পেশাগত দায়িত্ব পালনের সময় বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ-বিএমডিএ’ নির্বাহী পরিচালক আবদুর রশিদের নির্দেশে এটিএন নিউজের রিপোর্টার বুলবুল হাবীব ও ক্যামেরাপার্সন রুবেল ইসলামের ওপর হামলা চালিয়ে গুরুত্বর আহত করা হয়। রুবেল ইসলামের অবস্থা এখনও গুরুত্বর।

এ ঘটনায় ওইদিন রাতেই নগরীর রাজপাড়া থানায় হত্যাচেষ্টার মামলা করা হয়েছিল। মামলা ১৪ দিনের মাথায় সাময়িক বরখাস্ত হওয়া দুইজন কর্মচারিকে গ্রেপ্তার করেছে। এর আগে গত বুধবার (১৪ সেপ্টেম্বর) এই মামলার আসামিরা হাইকোর্টে জামিন চাইলে বিচারপতি তাদের জামিন না দিয়ে আবেদন ফিরিয়ে দেন।