ঢাকা | ফেব্রুয়ারী ২৬, ২০২৪ - ১২:৪৪ পূর্বাহ্ন

বাংলাবান্ধা লাইনচ্যুত: শিডিউল বিপর্যয়, তদন্ত কমিটি গঠন

  • আপডেট: Tuesday, September 13, 2022 - 11:36 pm

স্টাফ রিপোর্টার: রাজশাহীর চারঘাট উপজেলার সরদহ স্টেশনে ট্রেন লাইনচ্যুতে শিডিউল বিপর্যয় হয়েছে। সোমবার রাতে পঞ্চগড়গামী বাংলাবান্ধা এক্সপ্রেস ট্রেনের লাইন থেকে আটটি চাকা নেমে যায়। রাজশাহী সাথে বন্ধ হয়ে যায় রেল যোগাযোগ। ৯ ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক হয়। ট্রেন লাইনচ্যুত হওয়ার ঘটনায় চার সদস্যের তদন্ত কমিটি করা হয়েছে। এই কমিটিকে আগামী সাত কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

ট্রেন লাইনচ্যুতের ঘটনায় রাজশাহী স্টেশন থেকে প্রতিটা ট্রেন বিলম্বে ছেড়ে গেছে। এছাড়া তিতুমীর এক্সপ্রেস প্রায় ১০ ঘণ্টা আড়ানী স্টেশনে অপেক্ষায় ছিল। তবে রাত ১১ টা ২০ মিনিটের ধুমকেতু এক্সপ্রেস ট্রেনটির যাত্রা বাতিল হয়। রাতেই যাত্রীদের টিকিটের মূল্য ফেরত দেয়া হয়।

ট্রেন লাইনচ্যুতের ঘটনায় চারর সদস্যের তদন্ত কমিটি করা হয়েছে। রেলওয়ের পাকশী বিভাগীয় পরিবহন কর্মকর্তা (ডিসিও) আনোয়ার হোসেনকে আহ্বায়ক করা হয়েছে। চার সদসের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটির অন্য সদস্যরা হলেন, পাকশী বিভাগীয় প্রকৌশলী-২ বীরবল মণ্ডল, যান্ত্রিক প্রকৌশলী (ক্যারেজ) মমতাজুল ইসলাম, যান্ত্রিক প্রকৌশলী (লোকো) আশীষ কুমার মণ্ডল, সংকেত ও টেলিযোগাযোগ প্রকৌশলী এমএম রাজিব বিল্লাহ।

রাজশাহী স্টেশনের প্রধান বুকিং সহকারী আবদুল মোমিন বলেন, রাজশাহী থেকে ধূমকেতু এক্সপ্রেস ট্রেনটি রাত ১১টা ২০ মিনিটে ছেড়ে যাওয়ার কথা ছিল। কিন্তু সরদহ স্টেশনের কাছে রেললাইন ভেঙে যাওয়ায় ট্রেনটি আর যায়নি। রাতেই ট্রেনের টিকিট যাত্রীদের ফেরত দেওয়া হয়েছে।

রাজশাহী রেলওয়ে স্টেশনের ব্যবস্থাপক আবদুল করিম বলেন, বাংলাবান্ধা এক্সপ্রেসের লাইনচ্যুত হওয়ার পরে তিতুমীর এক্সপ্রেস ট্রেনটি আড়ানী স্টেশনে আটকে যায়। লাইন ঠিক করা হলে সে ট্রেনটি সকাল সাড়ে আটটার দিকে রাজশাহী স্টেশনে এসে পৌঁছায়। বনলতা এক্সপ্রেস রাজশাহী থেকে ১০ মিনিট বিলম্বে ছেড়ে যায়। তাকে হরিয়ান স্টেশনে বসিয়ে রাখা হয়েছিল। তিতুমীর এক্সপ্রেস হরিয়ান স্টেশন ক্রস করলে বনলতা সোয়া আটটার দিকে আবারও ছেড়ে যায়।

স্টেশন ব্যবস্থাপক আরও বলেন, এছাড়া সকালের সিল্কসিটি এক্সপ্রেস পৌনে এক ঘণ্টা বিলম্বে সকাল সাড়ে আটটার দিকে রাজশাহী স্টেশন থেকে ছেড়ে যায়। এছাড়াও সাগড়দাঁড়ি এক্সপ্রেস সোয়া আটটা, মধুমতি এক্সপ্রেস সকাল নয়টার দিকে ছেড়েছে। তিতুমীর এক্সপ্রেস ১০টা ৪০ মিনিটে ছেড়েছে। চার ঘণ্টা ২০ মিনিট বিলম্ব আছে ট্রেনটির। তবে ট্রেনগুলো বিলম্ব বেশি থাকবে না। আগামীকাল থেকে আবারও সঠিক সময়ে চলাচল করবে।

পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার জানান, রাজশাহী স্টেশন সোমবার রাত সোয়া ৯টায় বাংলাবান্ধা এক্সপ্রেস ট্রেনটি ছেড়ে যায়। পৌনে ১০টার দিকে সরদহ স্টেশন পৌঁছানোর আগেই পেছনের ‘ক’ বগির আটটি চাকা লাইন থেকে নিচে নেমে যায়। ট্রেনটি ক বগিটি রেখেই গন্তব্যে ছেড়ে যায়। ঈশ্বরদী থেকে রিলিফ ট্রেন এসে উদ্ধারের কাজ চালায়। ট্রেনের লাইনটি ঠিক করতে সকাল হয়ে যায়। এতে রাতে ঢাকাগামী আন্তনগর ধূমকেতু এক্সপ্রেস ট্রেনটির যাত্রা বাতিল করা হয়। সকাল থেকে ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে। তবে অন্য ট্রেনগুলোও শিডিউলে খানিকটা সময় লাগবে বলে তিনি জানান।