ঢাকা | মে ৪, ২০২৪ - ৯:২৩ অপরাহ্ন

পাকিস্তানের কাছে জঙ্গিবিমানের সরঞ্জামাদি বিক্রি করবে যুক্তরাষ্ট্র

  • আপডেট: Friday, September 9, 2022 - 9:36 pm

 

অনলাইন ডেস্ক: পাকিস্তানের কাছে এফ-১৬ জঙ্গিবিমান সংশ্লিষ্ট সরঞ্জাম বিক্রির অনুমোদন দিয়েছে মার্কিন সরকার। এসব সরঞ্জামের মূল্য হবে ৪৫ কোটি ডলার। যুক্তরাষ্ট্রের কাছে পাকিস্তান এসব সরঞ্জামের জন্য অনুরোধ করেছিল, তার পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নিয়েছে মার্কিন পররাষ্ট্র দপ্তর । বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে পাকিস্তানের এক্সপ্রেস ট্রিবিউন।

এফ-১৬ বিমানের সরঞ্জাম বিক্রি সম্পর্কে এক বিবৃতিতে ইউএস ডিফেন্স সিকিউরিটি কো-অপারেশন এজেন্সি বলেছে, সম্ভাব্য এই বিক্রি নিয়ে কংগ্রেসের প্রয়োজনীয় সার্টিফিকেশন দেয়া হয়েছে। লকহিড মার্টিন কর্পোরেশনের মাধ্যমে পাকিস্তান সরকারের কাছে এফ-১৬ বিমানের যন্ত্রাংশ এবং এর সঙ্গে সংশ্লিষ্ট সরঞ্জাম বিক্রির অনুমোদন দেয়ার সিদ্ধান্ত নিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

অনুমোদনে বিমান এবং ইঞ্জিন হার্ডওয়্যার এবং সফ্টওয়্যারগুলির পরিবর্তন এবং সমর্থনের পাশাপাশি জেট এবং ইঞ্জিনের খুচরা জিনিসগুলির মেরামত এবং ফেরত, শ্রেণীবদ্ধ ও অশ্রেণীবদ্ধ সফ্টওয়্যার এবং অন্যান্যগুলির মধ্যে সফ্টওয়্যার অন্তর্ভুক্ত রয়েছে।

তবে বিবৃতিতে স্পষ্ট করা হয়েছে, এই অনুমোদনের আওতায় পাকিস্তানকে নতুন কোনো বিমান, অস্ত্র বা গোলাবারুদ দেবে না।

পেন্টাগন বলছে, এফ-১৬ বিমানের সরঞ্জামাদি পেলে পাকিস্তানের সন্ত্রাসবিরোধী তৎপরতা জোরদার হবে। এসব সরঞ্জামাদি সরবরাহ করার কারণে দক্ষিণ এশিয়ায় ক্ষমতার ভারসাম্যে বিশেষ কোনো পরিবর্তন আসবে না বলে জানায় পেন্টাগন।