ঢাকা | মে ২৭, ২০২৪ - ২:৩৪ পূর্বাহ্ন

রাবির মেডিকেলে চালু হলো সাতটি অটোমেটেড ডায়াগনোসিস মেশিন

  • আপডেট: Sunday, July 3, 2022 - 10:42 pm

 

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারিদের প্রয়োজনীয় চিকিৎসা সেবা নিশ্চিত করতে বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্রে সাতটি ডায়াগনোসিস মেশিন চালু করা হয়েছে। রোববার বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্রের ইউনিট-১ ও ইউনিট-২ এ রোগ নির্ণয় যন্ত্রগুলো উদ্বোধন করেন বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

নতুন চালু ডায়াগনোসিস মেশিনগুলো হলো- আল্ট্রাসাউন্ড মেশিন ভল্যুশন পি৮, অটোমেটেড বায়োকেমিস্ট্রি অ্যানালাইজার, সিসমেক্স এক্সএন-৩৫০ ফুল্লি অটোমেটেড হেমাটোলজি অ্যানালাইজার, অটোমোটেড হিউমোটলজি অ্যানালাইজার সিসমেক্স এক্সএন-৩৫০, হিউমালাইজার-৩০০০, মাইক্রোওয়েভ ডাইথারমি (এমডব্লিউডি) ও ইউএসটি (আল্ট্রাসাউন্ড থেরাপি)।

উদ্বোধন শেষে উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারিরা যাতে তাদের প্রয়োজনীয় সেবা বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্র থেকে নিতে পারেন, সেটা নিশ্চিত করার লক্ষ্যে আমরা কাজ করছি। আগে থেকেই বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্রে অনেক রোগ নির্ণয় করা হতো। তবে সেগুলো ম্যানুয়ালি করা হতো। আমরা যে মেশিনগুলো আজ উদ্বোধন করলাম, সেগুলোতে অধিকাংশ রোগ অটোমেটেড নির্ণয় করা সম্ভব হবে। সেই সঙ্গে আরো নতুন অনেক রোগ নির্ণয় করা যাবে।

উদ্বোধনকালে উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া ও অধ্যাপক সুলতান-উল ইসলাম, কোষাধ্যক্ষ অবায়দুর রহমান প্রামানিক, রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালাম, জনসংযোগ প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে, চিকিৎসা কেন্দ্রের প্রধান চিকিৎসক ডা. তবিবুর রহমানসহ অন্যান্য চিকিৎসক, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।