ঢাকা | এপ্রিল ১৮, ২০২৪ - ৩:৪৪ পূর্বাহ্ন

এসএসসির আগে ঝরে পড়েছে রাজশাহীর ৩০ হাজার শিক্ষার্থী

  • আপডেট: Saturday, June 11, 2022 - 9:59 pm

স্টাফ রিপোর্টার: এসএসসি পরীক্ষার আগে রাজশাহী বিভাগের প্রায় ৩০ হাজার শিক্ষার্থী ঝরে পড়েছে। নবম শ্রেণিতে তাঁরা নিবন্ধন করলেও এসএসসি পরীক্ষার জন্য ফরম পূরণ করেনি। এবারের এসএসসি পরীক্ষা উপলক্ষে কেন্দ্র সচিবদের সঙ্গে মতবিনিময়কালে রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম এ তথ্য দিয়েছেন।

 রাজশাহীর শহীদ এএইচএম কামারুজ্জামান জেলা পরিষদ মিলনায়তনে এই সভা অনুষ্ঠিত হয়। রাজশাহী শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. হাবিবুর রহমান সভায় সভাপতিত্ব করেন। স্বাগত বক্তব্য রাখেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম।

তিনি জানান, রাজশাহী বোর্ডের অধীনে বিভাগের আট জেলায় এ বছর এসএসসি পরীক্ষায় অংশ নেবে ১ লাখ ৯৬ হাজার ৬০০ জন শিক্ষার্থী। এর মধ্যে ছাত্র ১ লাখ ১ হাজার ৫৩৫ জন এবং ছাত্রী ৯৫ হাজার ৬৫ জন। এবার বিজ্ঞান শাখায় ৮৭ হাজার ৬৮৪ জন, মানবিক শাখায় ৯৯ হাজার ৫৮২ জন এবং ব্যবসায় শিক্ষা শাখায় ৯ হাজার ৩৩৪ জন শিক্ষার্থী অংশ নেবে।

এসএসসি পরীক্ষার জন্য নিবন্ধিত মোট শিক্ষার্থী ছিল ২ লাখ ১৬ হাজার ১৩১ জন। এরমধ্যে এসএসসি পরীক্ষার জন্য ফরম পূরণ করেছে ১ লাখ ৮৬ হাজার ২৫১ জন। বাকি ২৯ হাজার ৮৮০ শিক্ষার্থী ফরম পূরণ করেনি। তারা ঝরে পড়েছে বলে ধারণা করা হচ্ছে। রাজশাহী বিভাগের আট জেলার ২৭০টি কেন্দ্রে পরীক্ষা দেবে ২ হাজার ৬৭৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

প্রত্যেক জেলা থেকে কেন্দ্র সচিবেরা মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন। তাদের বক্তব্যে পরীক্ষা সংক্রান্ত বিভিন্ন কারিগরি সমস্যার বিষয়টি উঠে আসে। রাজশাহী শিক্ষা বোর্ডের সিনিয়র সিস্টেম এনালিস্ট প্রকৌশলী মোহাম্মদ শফিকুল ইসলাম এসব বিষয়ে কেন্দ্র সচিবদের দিকনির্দেশনা দেন।

করোনাকালীন অতিমারীর সময় কোমলমতি শিক্ষার্থীরা নানামুখী সমস্যায় ছিল উল্লেখ করে সভায় বোর্ড চেয়ারম্যান মো. হাবিবুর রহমান বলেন, শিক্ষার্থীরা যেন কোনভাবেই অসুবিধার সম্মুখীন না হয় এ বিষয়টি নিশ্চিত করতে হবে। এছাড়া কক্ষ পরিদর্শকরা যেন পরীক্ষা কক্ষে উচ্চস্বরে কথা বলা থেকে বিরত থাকেন, উচ্চস্বরে বকাঝকা না করেন এ বিষয়টি বিশেষভাবে নজরে রাখার জন্য তিনি কেন্দ্র সচিবদের পরামর্শ দেন। পরীক্ষা কক্ষে এ ধরনের আচরন শিক্ষার্থীদের মধ্যে ভীতির সঞ্চার হতে পারে বলে উল্লেখ করেন তিনি। এ ছাড়া প্রতিবন্ধী শিক্ষার্থীদের দিকে বিশেষ নজর দেওয়ার জন্য তিনি কেন্দ্র সচিবদের অনুরোধ করেন।

সভায় অন্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন রাজশাহী শিক্ষা বোর্ডের সচিব ও দায়িত্বপ্রাপ্ত কলেজ পরিদর্শক হুমায়ূন কবীর। সভায় সঞ্চালনা করেন উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (মাধ্যমিক) মুঞ্জুর রহমান খান।

উল্লেখ্য, আগামী ১৯ জুন থেকে চলতি বছরের এসএসসি পরীক্ষা শুরু হবে। রাজশাহী বোর্ডে গতবছরের তুলনায় এবার নিয়মিত ও অনিয়মত মিলে ১০ হাজার ৯৬৮ জন পরীক্ষার্থী কম।