ঢাকা | ফেব্রুয়ারী ২৬, ২০২৪ - ৩:২৬ পূর্বাহ্ন

রাজশাহী জেলা পরিষদের ওয়ার্ড কমলো ছয়টি

  • আপডেট: Monday, June 6, 2022 - 11:54 pm

 

স্টাফ রিপোর্টার: স্থানীয় সরকার বিভাগের নির্দেশনা অনুযায়ী রাজশাহী জেলা পরিষদের নতুন সীমা নির্ধারণ করা হয়েছে। নতুন সীমানা অনুযায়ী সাধারণ ওয়ার্ড কমে গেছে ছয়টি। আর সংরক্ষিত নারী আসনের ওয়ার্ড কমছে দুটি।

সোমবার জেলা প্রশাসক আবদুল জলিল ও সীমা নির্ধারণ কর্মকর্তা আবদুল জলিল নতুন সীমানা চূড়ান্ত করার কথা জানিয়েছেন। আগে রাজশাহী জেলা পরিষদের সাধারণ ওয়ার্ড ছিল ১৫টি। এ ছাড়া সংরক্ষিত ওয়ার্ড ছিল পাঁচটি। স্থানীয় সরকার বিভাগ সীমানা পুননির্ধারণের নির্দেশনা দিলে গত ৫ মে জেলা প্রশাসক সীমানা নির্ধারণের একটি খসড়া প্রকাশ করেন। কারো কোন আপত্তি বা পরামর্শ থাকলে ১৫ কার্যদিবসের মধ্যে লিখিতভাবে তাকে জানাতে বলা হয়।

এ প্রক্রিয়া শেষে গত রোববার চূড়ান্ত সীমানা নির্ধারণ করা হয়েছে। আগের ১৫টি সাধারণ ওয়ার্ড ও পাঁচটি সংরক্ষিত ওয়ার্ডকে এবার নয়টি সাধারণ ওয়ার্ড ও তিনটি সংরক্ষিত ওয়ার্ড করা হয়েছে। নতুন সীমানা অনুযায়ী, জেলার ৯ উপজেলার প্রতিটি উপজেলাকে একটি করে সাধারণ ওয়ার্ড করা হয়েছে। শুধু পবা উপজেলার ৩ নম্বর ওয়ার্ডের সঙ্গে পড়ছে রাজশাহী সিটি করপোরেশন এলাকা। আর তিনটি সাধারণ ওয়ার্ড নিয়ে নারী সদস্যদের জন্য করা হয়েছে একটি করে সংরক্ষিত ওয়ার্ড।

জেলার গোদাগাড়ী উপজেলা হয়েছে ১ নম্বর ওয়ার্ড। এ ছাড়া তানোর ২ নম্বর ওয়ার্ড, পবা ও রাজশাহী সিটি করপোরেশন ৩ নম্বর ওয়ার্ড, মোহনপুর ৪ নম্বর ওয়ার্ড, দুর্গাপুর ৫ নম্বর ওয়ার্ড, বাগমারা ৬ নম্বর ওয়ার্ড, পুঠিয়া ৭ নম্বর ওয়ার্ড, চারঘাট ৮ নম্বর ওয়ার্ড এবং বাঘা ৯ নম্বর ওয়ার্ড। আর ১, ২ ও ৩ নম্বর সাধারণ ওয়ার্ড নিয়ে করা হয়েছে ১ নম্বর সংরক্ষিত ওয়ার্ড। ৪, ৫ ও ৬ নম্বর সাধারণ ওয়ার্ড নিয়ে হয়েছে ২ নম্বর সংরক্ষিত ওয়ার্ড। এ ছাড়া ৭, ৮ ও ৯ নম্বর সাধারণ ওয়ার্ড নিয়ে হয়েছে সংরক্ষিত ওয়ার্ড-৩।

রাজশাহীর জেলা প্রশাসক ও সীমা নির্র্ধারণ কর্মকর্তা আবদুল জলিল জানান, যথাযথ প্রক্রিয়া মেনে জেলা পরিষদের নতুন সীমা নির্ধারণ করা হয়েছে। ইতোমধ্যে নতুন সীমানা নির্ধারণের নথিপত্র মন্ত্রিপরিষদ সচিব ও স্থানীয় সরকার বিভাগের সচিবের কাছে পাঠানো হয়েছে। নতুন সীমা নিয়ে এখন কারো আর কোন আপত্তি তোলার সুযোগ নেই।