ঢাকা | জুলাই ২৬, ২০২৪ - ১২:৫২ অপরাহ্ন

সিরাজগঞ্জে হাট-বাজারে নতুন ধান কেনাবেচা শুরু হচ্ছে

  • আপডেট: Wednesday, May 25, 2022 - 10:45 pm

রফিকুল ইসলাম, সিরাজগঞ্জ থেকে: সিরাজগঞ্জের উল্লাপাড়ায় পুরোদমে বোরো ধান কাটা শুরু হয়েছে। এলাকার হাটগুলোয় নতুন ধান কেনাবেচা হচ্ছে।একেবারে শুকনো নয় এমন এক মণ নতুন ধান ৯০০ থেকে ৯৫০ টাকায় কেনাবেচা হচ্ছে। সরকারি খাদ্য গুদামেও বোরো মৌসুমের চাল ক্রয় সংগ্রহ শুরু হয়েছে।

উল্লাপাড়া উপজেলার কৃষকেরা সরকারি লক্ষ্য মাত্রার চেয়ে দশ হেক্টর বেশীসহ মোট ৩০ হাজার ২শ’ ৪০ হেক্টর জমিতে বোরো ধান আবাদ করেছেন। কৃষকরা বেশী হারে উচ্চ ফলনশীল উন্নত নানা জাতের ধান আবাদ করেছেন। এবারে সব জাতের ধানের ভালো হারে ফলন মিলছে। বিভিন্ন এলাকার কৃষকেরা ধান কাটার পর মজুরদের দাম মেটাতে হাটে নতুন এ ধান বেচাকেনা করছেন।

উপজেলার সলঙ্গা, বোয়ালিয়াসহ আরও কয়েকটি হাটে নতুন ধান কেনাবেচা হতে দেখা গেছে। উল্লাপাড়ার সলঙ্গা হাটে মোটা ধান প্রতি মণ ৯০০ থেকে ৯৫০ টাকা দরে কেনাবেচা হয়েছে বলে জানা গেছে। কৃষক ও ব্যবসায়ীদের কথায় এ ধান পুরোপুরি শুকানোর পর প্রতি মণ ১১শ’ টাকার কিছু বেশী হবে ৷ কৃষক আজমত আলী বলেন, তিনি ধান কাটার মজুরদের দাম মেটাতে কাচা আট মণ ধান ৯৫০ টাকা দরে বিক্রি করেছেন।

ধান ব্যবসায়ী আকবার আলী বলেন, তিনি মোটা জাতের ধান সর্বোচ্চ ৯৮০ টাকা মণ দরে কিনেছেন। এ ধান তার এলাকার চাতালে বিক্রি করবেন। আরেক ব্যবসায়ী মজনু মিয়া বলেন, এ হাটের ধান পাবনার মুলাডুলি, ঈশ্বরদীসহ বিভিন্ন এলাকার চাতাল ও সাধারণ ব্যবসায়ীরা এসে কিনে নিয়ে যান। এবারেও তারা নিচ্ছেন।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক শফিকুল ইসলাম তালুকদার জানান, উল্লাপাড়ায় এবারের মৌসুমে চার হাজার চব্বিশ মেট্রিক টন ধান এবং তিন হাজার চারশো পাঁচ মেট্রিক টন চাউল সংগ্রহের লক্ষ্য মাত্রা ধরা হয়েছে। সরাসরি কৃষকদের কাছ থেকে ধান কেনা হবে। প্রতি কেজি ধানের দাম ২৭ টাকা। এছাড়া চাউল সংগ্রহে ৬৭ মিলারের সাথে চুক্তি করা হয়েছে। প্রতি কেজি চাউলের দর ৪০ টাকা।