ঢাকা | ফেব্রুয়ারী ২০, ২০২৪ - ১১:০৬ অপরাহ্ন

বৈদেশিক ঋণ পরিশোধে বড় কোনো ঝুঁকি নেই

  • আপডেট: Tuesday, April 12, 2022 - 7:54 pm

 

অনলাইন ডেস্ক: বাংলাদেশের অর্থনীতির বিভিন্ন সূচক বিশ্লেষণ করে দেখা যায়, মধ্য ও দীর্ঘ মেয়াদে বাংলাদেশের বৈদেশিক ঋণ পরিশোধের বড় কোনো ঝুঁকির আশংকা নেই। সামনের দিনগুলোতে এ ধারা অব্যাহত রাখতে সংশ্লিষ্ট সবাইকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গণভবনে মঙ্গলবার সকালে ‘অফশোর ট্যাক্স অ্যামেনেস্টি’ এবং ‘শ্রীলংকার অর্থনৈতিক সংকটের প্রেক্ষাপটে বাংলাদেশের সমস্টিক অর্থনীতি পর্যালোচনা’ শীর্ষক উপস্থাপনা পর্যবেক্ষণ করে এ নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর সামনে উপস্থাপনাটি তুলে ধরেন জাতীয় রাজস্ব বোর্ড ও অর্থ বিভাগ। এদিন এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে প্রধানমন্ত্রীর প্রেস উইং।

সভায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা তৌফিক ই এলাহী চৌধুরী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, অর্থ সচিব রউফ তালুকদার, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন এবং ব্যাংকিং সচিবসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সময় শ্রীলংকার চলমান সংকটের কারণ ও এর প্রতিক্রিয়া নিয়ে বিস্তারিত আলোচনা হয়। দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশের সঙ্গে বাংলাদেশের অর্থনীতির বিভিন্ন সূচকও পর্যালোচনা করে দেখা হয়।

প্রায় সব সূচকে বাংলাদেশের অর্থনীতি তুলনামূলকভাবে স্থিতিশীল অবস্থায় আছে বলেও মত প্রকাশ করা হয়।

আন্তর্জাতিক বাজারে জ্বালানি, খাদ্যপণ্যের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির পরিপ্রেক্ষিতে ‘আমদানিকৃত মূল্যস্ফীতি’ হিসেবে তৈরি হওয়া অভ্যন্তরীণ বাজারে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ রাখতে একটি সমন্বিত রাজস্বনীতি ও মুদ্রানীতি বাস্তবায়নের ওপর জোর দেয়া হয়।