ঢাকা | জুলাই ১৯, ২০২৪ - ১২:০৮ পূর্বাহ্ন

পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ

  • আপডেট: Monday, April 11, 2022 - 8:49 pm

 

অনলাইন ডেস্ক: পাকিস্তান পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদে ভোটাভুটির মাধ্যমে দেশটির নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন পিএমএল-এন নেতা শাহবাজ শরিফ। জিও টিভি অনলাইন এ খবর জানিয়েছে।

ডেপুটি স্পিকার কাশেম সুরির উপস্থিতিতে সোমবার পবিত্র কোরআন পাঠের মধ্য দিয়ে স্থানীয় সময় বেলা ২টার দিকে জাতীয় পরিষদের এ অধিবেশন শুরু হয়।

পরে ইমরান খানের দল পিটিআইয়ের আইনপ্রণেতারা পাকিস্তান পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদের অধিবেশন থেকে ওয়াক আউট করেন।

স্পিকার সুরি শুরুতেই ইমরান খানের বিরুদ্ধে বিরোধীদের আনা গত ৩ এপ্রিলের অনাস্থা প্রস্তাব বাতিল প্রসঙ্গে আত্মপক্ষ সমর্থন করেন। ওয়াক আউট করা পিটিআই নেতাদের মধ্যে স্পিকার কাশেম সুরিও ছিলেন।

এর আগে রোববার শাহবাজ প্রধানমন্ত্রী পদের জন্য মনোনয়ন দাখিল করেন। একইদিনে ক্ষমতাচ্যুত ইমরান খানের দল পিটিআই’য়ের ভাইস-চেয়ারম্যান শাহ মাহমুদ কুরেশিও মনোনয়ন জমা দেন।

৭০ বছর বয়সী শাহবাজ পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের তিনবারের মুখ্যমন্ত্রী। এছাড়া, শাহবাজ পারিবারিকভাবে ধনী ব্যবসায়ী এবং পাকিস্তান মুসলিম লীগ (এন)-এর বর্তমান সভাপতি।

সংসদে অনাস্থা ভোটে হেরে শনিবার রাতে পাকিস্তানের প্রধানমন্ত্রিত্ব হারান ইমরান খান। এর পরদিন রোববার রাতে দেশটির বিভিন্ন অঞ্চলে বিক্ষোভে নামেন তার দল তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) সমর্থকরা।

দ্য ডন অনলাইনের প্রতিবেদনে বলা হয়, স্পিকার কাশের সুরিসহ পিটিআইয়ের আইনপ্রণেতাদের বয়কটের পর পাকিস্তানের জাতীয় পরিষদের ১৭৪ জন আইনপ্রণেতা শাহবাজকে প্রধানমন্ত্রী নির্বাচন করতে ভোট দিয়েছেন।

এ পরিস্থিতিতে পিএমএল-এনের আইয়াজ সাদিকের সভাপতিত্বে পার্লামেন্টের অধিবেশন পরিচালিত হয়।

ফলাফল ঘোষণা কালে সাদিক মনে করিয়ে দেন যে, তিনি এমন একটি অধিবেশনের সভাপতিত্ব করেছিলেন যেখানে পিএমএল-এন সুপ্রিমো এবং শাহবাজের বড় ভাই (নওয়াজ শরিফ) প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছিলেন।

তিনি বলেন, ‘আজ আমি শাহবাজ শরিফের নির্বাচনের অধিবেশনের সভাপতিত্ব করার সম্মান পেয়েছি।’

তিনি ঘোষণা দেন, ‘মিয়ান মোহাম্মদ শাহবাজ শরিফ ১৭৪ ভোট পেয়েছেন। তিনি ইসলামী প্রজাতন্ত্র পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন।’

সাদিক ফলাফল ঘোষণা করার সাথে সাথে আইনপ্রণেতারা শাহবাজ এবং নওয়াজের পক্ষে স্লোগান দিতে শুরু করেন।