ঢাকা | ফেব্রুয়ারী ২১, ২০২৪ - ৭:০৩ অপরাহ্ন

বাগমারায় পুকুর সংস্কারের নামে মাটি বিক্রির ধুম

  • আপডেট: Monday, March 28, 2022 - 9:31 pm

 

ভবানীগঞ্জ প্রতিনিধি: রাজশাহীর বাগমারায় পুকুর সংস্কারের নামে যেন ধুম পড়েছে মাটি বিক্রির। এতে রাস্তা দিয়ে স্বাভাবিক চলাচল ব্যহত হচ্ছে। প্রশাসনকে অবহিত করলেও হচ্ছে না প্রতিকার। ওই সকল রাস্তা দিয়ে মাটি বোঝাই ট্রাক চলচল করায় ভেঙ্গে যাচ্ছে রাস্তা।

দেখা যায়, উপজেলার গনিপুর ইউনিয়নের মাঝিগ্রামে রাস্তা ঘেঁষে একটি পুকুর সংস্কারের নামে চলছে মাটি বিক্রির ধুম। ওই রাস্তা দিয়ে ট্রাক্টরে করে মাটি পরিবহনের ফলে মাটি ছিটকে পড়ছে রাস্তায়। তাপমাত্রা বৃদ্ধি পাওয়ায় ওই মাটিগুলো ধুলাবালিতে পরিনত হচ্ছে। মাটি নিয়ে বারবার ট্রাক্টর চলাচলের কারনে ওই রাস্তায় ধুলাবালিতে পরিপূর্ণ হয়ে যাচ্ছে, তাছাড়া ভেঙ্গে যাচ্ছে রাস্তা। দূরত্ব অনুযায়ী ৭০০-১২০০ টাকায় বিক্রয় হচ্ছে প্রতি ট্রাক্টর মাটি।

মাটি বিক্রয়ে লাভবান হওয়ার কারনে বিভিন্ন মহল ম্যানেজ করে মাটি বিক্রয় করে চলেছেন ইলিয়াস নামের ওই পুকুর মালিক। মাটি বিক্রয়ের বিষয়ে কথা বলতে গেলে সাংবাদিকদের সাথে খারাপ আচরণ করেন পুকুর মালিক। সেই সাথে কিছু করার থাকলে সেটা করতে বলেন। এদিকে প্রভাবশালী হওয়ার কারনে সাধারণ লোকজন তার বিরুদ্ধে কথা বলার সাহস পাচ্ছেন না। অবৈধ ভাবে মাটি বিক্রয় করার কারনে রাস্তা দিয়ে চলাচল অনেক কষ্ট কর হয়ে পড়েছে। এলাকাবাসীর চলাচলের সুবিধার্থে দ্রুত পুকুরের মাটি বিক্রয় বন্ধ করতে প্রশাসনের সুদৃষ্টি কামনা করেছেন এলাকার লোকজন।

অন্যদিকে পুকুর মালিক ইলিয়াস আরো বলেন, আমি প্রশাসনের নিকট থেকে পুকুর সংস্কারের অনুমতি নিয়েছি। সংস্কারের নামে মাটি বিক্রয় করছেন কেন এমন প্রশ্নের কোন উত্তর দিতে পারেননি তিনি। জোরপূর্বক রাস্তা নষ্ট করে মাটি বিক্রয় করে চলেছেন ইলিয়াস।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার ফারুক সুফিয়ান বলেন, রাস্তা নষ্ট করে মাটি বিক্রয় করার কোন সুযোগ নেই। বিষয়টি আমি শুনেছি। দ্রুত এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।