ঢাকা | ফেব্রুয়ারী ২৮, ২০২৪ - ১২:২০ অপরাহ্ন

বিশ্ব যক্ষ্মা দিবসে রাজশাহীতে র‌্যালী ও আলোচনা সভা

  • আপডেট: Thursday, March 24, 2022 - 10:59 pm

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে নানা আয়োজনে পালিত হয়েছে বিশ্ব যক্ষ্মা দিবস। ‘বিনিয়োগ করি যক্ষ্মা নির্মূলে, জীবন বাঁচাই সবাই মিলে’ এই শ্লোগানে বৃহস্পতিবার দিনভর নানা আয়োজনে দিবসটি পালন করা হয়। এ উপলক্ষে সকালে একটি বর্নাঢ্য র‌্যালী বের করা হয়।

র‌্যালীতে রাজশাহী সিটি কর্পোরেশন, জেলা জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রন কর্মসূচির সঙ্গে বিভিন্ন সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশ নেন। র‌্যালীটি নগরীর সিএন্ডবি মোড় থেকে শুরু হয়ে লক্ষীপুর মোড়, ঘোড়া চত্তরসহ বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

র‌্যালী শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। রাজশাহী বিভাগীয় উপপরিচালক (স্বাস্থ্য) ডা. আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় সহকারী পরিচালক (প্রশাসন) মুসতাফিজুর রহমান ও উপ-পরিচালক (রোগ নিয়ন্ত্রন) নাজমা আকতার, বক্ষব্যাধী হাসপাতালের তত্বাবধায়ক ডা. মজিবুর রহমান, ডেপুটি সিভিল সর্জিন ডা. রাজিউল ইসলাম, জুনিয়র কনসাল্টেন্ট চন্দন কুমার প্রামানিক প্রমুখ বক্তব্য দেন। সভায় ব্র্যাক, ডেমিয়েন ফাউন্ডেশন, তিলোত্তমা, রিক, আপস, নাটাব, আইসিডিডিআরবি, এসএমসি, বাডাসসহ সহযোগী সংগঠনের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন জাতীয় যক্ষা নিয়ন্ত্রণ কর্মসূচির রাজশাহী বিভাগীয় টিবি এক্সার্ট ডা. সাইফুল ইসলাম। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন আইসিডিডিআরবি-এসিটিবি’র এপিএম আজাদ রহমান। সভায় বলা হয়, বাংলাদেশে যক্ষ্মা একটি মারাত্মক জনস্বাস্থ্য সমস্যা। দেশে প্রতি বছর প্রায় ৩ লাখ ৬০ হাজার নতুন যক্ষ্মা রোগী শনাক্ত হয় এবং ৪৪ হাজার লোক যক্ষ্মা রোগে মারা যায়। বাংলাদেশ সরকার জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রন কর্মসূচির মাধ্যমে সারাদেশের প্রতিটি সরকারী স্বাস্থ্য কেন্দ্রে ও নির্দিষ্ট এনজিও ক্লিনিকে সম্পূর্ণ বিনামূল্যে যক্ষ্মা রোগের পরীক্ষা ও চিকিৎসা দেওয়া হয়।